এবার গাজায় মানবিক সহায়তা ও চিকিৎসাসামগ্রীর জাহাজ পাঠাল তুরস্ক

এবার গাজায় মানবিক সহায়তা ও চিকিৎসাসামগ্রীর জাহাজ পাঠাল তুরস্ক

ছবিঃ সংগৃহীত।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার জন্য নির্ধারিত ওষুধ, চিকিৎসাসামগ্রী ও মানবিক সাহায্যপূর্ণ জাহাজ পাঠিয়েছে তুরস্ক।চিকিৎসক ও সরঞ্জাম বোঝাই তুর্কি প্রেসিডেন্টের জাহাজ এজিয়ান প্রদেশে আলসানকাক বন্দর থেকে মিশরের রাজধানী কায়রোর উদ্দেশে রওনা হয়েছে।

 

শনিবার তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা এই তথ্য নিশ্চিত করেছেন। খবর ডেইলি সাবাহর। 

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে এজিয়ান প্রদেশে আলসানকাক বন্দরে ডাক করা কার্গো জাহাজে চিকিৎসা সরঞ্জাম এবং ২০ অ্যাম্বুলেন্স বোঝাই করা হয়েছিল। জাহাজটি লোডিং সম্পন্ন হওয়ার পর শুক্রবার ভোরে বন্দর ছেড়ে মিশরের আল আরিশের দিকে রওনা দেয়, মিশরের রাফাহ সীমান্ত অতিক্রম করেছে। শনিবারের মধ্যে এটি আল আরিশে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা জানিয়েছেন, ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, আটটি ফিল্ড হাসপাতাল, ২০টি অ্যাম্বুলেন্স এবং চিকিৎসা সামগ্রীসহ প্রায় ৫০০ টন সাহায্য সরঞ্জাম মিশরের মধ্য দিয়ে গাজা উপত্যকায় পৌঁছানোর জন্য পাঠানো হয়েছে।

 

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে ইসরাইল ফিলিস্তিনি ভূখণ্ডটিতে ‘সম্পূর্ণ অবরোধ’ আরোপ করেছে। ঘনবসতিপূর্ণ ভূমধ্যসাগরীয় উপকূলীয় অঞ্চলটিকে খাদ্য, জ্বালানি, ওষুধ, পানি এবং অন্যান্য প্রয়োজনীয় সরবরাহ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে। যার ফলে সেখানে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এ পর্যন্ত গাজায় ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।