অতিরিক্ত মোবাইল ব্যবহারে কমে শুক্রাণুর ঘনত্ব

অতিরিক্ত মোবাইল ব্যবহারে কমে শুক্রাণুর ঘনত্ব

সংগৃহীত

মোবাইল ফোন খুব বেশি ব্যবহার করলে শুক্রাণুর ঘনত্ব কমে যেতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে তারা বলছেন, জীবনের প্রায় অপরিহার্য অংশ হয়ে যাওয়া মোবাইল ফোনকে এ ক্ষতির জন্য শতভাগ দায়ী করার মতো প্রমাণ এখনো তারা পাননি। তা সত্ত্বেও সুইস বিজ্ঞানীরা প্রায় ১৩ বছর গবেষণা করে যে ফল পেয়েছেন, তাকে আমলে নিলে স্বাস্থ্যঝুঁকি কমবে বলে বিশ্লেষকদের ধারণা।

ফার্টিলিটি এবং স্টেরিলিটি জার্নালে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ২০০৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ২ হাজার ৮০০ তরুণের বীর্য পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, যারা মোবাইল ফোন বেশি ব্যবহার করেন, তাদের শুক্রাণুর ঘনত্ব অন্যদের তুলনায় যথেষ্ট কম। প্রতিবেদনে আরও জানানো হয়েছে, সবার বীর্যে শুক্রাণুর মটিলিটি এবং কী ধরনের মোবাইল ফোন ব্যবহার করলে কী মাত্রায় শুক্রাণুর ঘনত্ব কমতে পারে- এসব তারা এখনো জানতে পারেননি।

পুরুষদের শুক্রাণুর ঘনত্ব হ্রাসের সম্ভাব্য কারণ হিসেবে দীর্ঘদিন ধরে অতিরিক্ত ধূমপান, মুটিয়ে যাওয়া, অতিরিক্ত মদ্যপান, মানসিক বিষাদসহ বেশ কিছু বিষয়ের উল্লেখ করে আসছিলেন বিজ্ঞানীরা। মোবাইল ফোন ব্যবহারের বিষয়টির সঙ্গেও এর সম্পর্ক থাকতে পারে বলে সুইস বিজ্ঞানীরা মনে করছেন।

১৩ বছরের গবেষণায় যে বিষয়টিকে খুব উল্লেখযোগ্য মনে করা হচ্ছে, তা হলোÑ গবেষণা শুরুর দিকের চেয়ে শেষের দিকে শুক্রাণুর ঘনত্ব হ্রাসের মাত্রা অনেক কমে যাওয়া। বিজ্ঞানীরা মনে করছেন, টু-জি প্রযুক্তি থেকে থ্রি-জি, ফোর-জি এবং ফাইভ-জি প্রযুক্তিতে উত্তোরণের কারণে এমনটি হয়ে থাকতে পারে।- ডয়চে ভেলে