বিশ্বকাপে ভারতের সাফল্যের ৩ কারণ দেখালেন সৌরভ

বিশ্বকাপে ভারতের সাফল্যের ৩ কারণ দেখালেন সৌরভ

সংগৃহীত

চলমান বিশ্বকাপে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা দুর্দান্ত শুরু করলেও, মাঝে খেই হারিয়েছে তাদের পারফরম্যান্স। নিউজিল্যান্ড প্রথম চার ম্যাচ ধারাবাহিকভাবে জিতে গেলেও, পরের চার ম্যাচে আবার ক্রমান্বয়ে হেরেছে ৪ ম্যাচ। শেষ ম্যাচে কোনোমতে জিতে সেমিফাইনালের টিকেট কাটে কিউইরা। দক্ষিণ আফ্রিকাও হেরেছে দুটি ম্যাচে। অস্ট্রেলিয়াও তাদের শুরুর দুই ম্যাচে হেরেছে।কিন্তু আসরে এখন পর্যন্ত কোনো ম্যাচেই হারেনি স্বাগতিক ভারত। সেমিফাইনালের পর্বও সবার আগে নিশ্চিত করেছে তারা। 

বিশ্বকাপের মতো এমন বৈশ্বিক আসরে ভারতের এমন ধারাবাহিক ছন্দে থাকার কারণ বের করেছেন দেশটির সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। দিন কয়েক আগেই পাকিস্তানের একটি টেলিভিশনকে সাক্ষাৎকারে দিয়েছিলেন তিনি। সেখানে দলের মনোমুগ্ধকর পারফরম্যান্সের গল্প শোনান সৌরভ।

তার মতে, শুধু আইপিএলই এমন উন্নতির কারণ নয়। ভারত ঘরোয়া ক্রিকেটকে প্রাধান্য দেয় বলে অনেক সেরা খেলোয়াড় উঠে আসে জাতীয় দলে। 

এ ব্যাপারে তিনি বলেন, ‘শুধু আইপিএল খেললে ভালো খেলা যায় না। টি-টোয়েন্টি ক্রিকেট টাকা এনে দেয়। কিন্তু ভালো খেলতে হলে বড় ফরম্যাটের ক্রিকেট খেলতে হবে। চার দিনের, পাঁচ দিনের ক্রিকেট খেলতে হবে। ভারতের ভাল খেলার বড় কারণ ঘরোয়া ক্রিকেটের উন্নতি। এই দেশে ঘরোয়া ক্রিকেটের কাঠামো খুব ভালো। সেই কারণে ক্রিকেটারেরা তৈরি হওয়ার সময় পাচ্ছে। আন্তর্জাতিক স্তরেও ভাল খেলতে পারছে।’

ভারতের অসাধারণ খেলার পেছনে বোর্ডের দারুণ ভূমিকা আছে বলেও মনে করেন সৌরভ গাঙ্গুলি। তিনি বলেন, ‘বোর্ডের কাছে টাকার অভাব নেই। কিন্তু সেই টাকাটা ঠিক জায়গায় যাচ্ছে। ভালো কাজে খরচ করা হচ্ছে। ক্রিকেটারেরা বুঝতে পেরেছে, ক্রিকেট খেললে আর্থিকভাবে তাকে সমস্যায় পড়তে হবে না। এই নিরাপত্তা যেকোনো খেলোয়াড়ের কাছে জরুরি। সেটা ভারতে পাওয়া যাচ্ছে।’

সর্বশেষ তিনি খেলোয়াড়দের ধারাবাহিকভাবে খেলার ব্যাপারে গুরুত্ব দিয়েছেন। যার কারণে একজন ক্রিকেটারের আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। ভারতের খেলোয়াড়রা সে ব্যাপারটি ভালোভাবে পালন করে থাকে বলে জানান সাবেক এই অধিনায়ক।