ক্যানসার ও মস্তিষ্কের চিকিৎসায় রোশ-রেডিয়েন্টের চুক্তি

ক্যানসার ও মস্তিষ্কের চিকিৎসায় রোশ-রেডিয়েন্টের চুক্তি

ছবিঃ সংগৃহীত।

সুইজারল্যাণ্ডের ফার্মাসিউটিক্যাল কোম্পানি এফ. হফম্যান-লা রোশ এবং বাংলাদেশের শীর্ষ ১০ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত ও বিশেষ জীবন রক্ষাকারী ওষুধের শীর্ষ আমদানিকারক রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়েছে।

বাংলাদেশে ক্যানসার, চোখ ও মস্তিষ্কের জটিল রোগের চিকিৎসায় বিভিন্ন বিষয়ে সমন্বয় সাধনের উদ্দেশ্যে এ চুক্তি হয়।

রোববার (১২ নভেম্বর) নগরীর রেডিসন ব্লু হোটেলে এক অনুষ্ঠানে এ চুক্তি সই হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী, রোশ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মার্ক হীব ও রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও লেফটেন্যান্ট জেনারেল (অব.) সিনা ইবন জামালি।

 

চুক্তিসই অনুষ্ঠানে জানানো হয়, পারস্পরিক সহযোগিতার এই সম্পর্ক আরও এক ধাপ এগিয়ে নেওয়ার জন্য রেডিয়েন্ট এবং রোশ ক্যানসারের ওষুধের বিপণনে উপযোগী ‘যৌথ বিপণন’ এর সূচনা করার সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের রোগীদের কাছে ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত রোশের উন্নতমানের ওষুধ পৌঁছে দেওয়ার জন্য রোশ ও রেডিয়েন্ট একযোগে কাজ করবে।

এ সহযোগিতার মাধ্যমে বাংলাদেশে ক্যানসারের চিকিৎসা বৈশ্বিক মানে উন্নত হওয়ার পথে অনেক দূর এগিয়ে যাবে বলে উভয় কোম্পানি থেকে জানানো হয়।

 

রোশ-এর সেন্ট্রাল ইস্টার্ন ইউরোপ, তুরস্ক, রাশিয়া, ও ভারত উপমহাদেশ অঞ্চলের এরিয়া হেড (প্রধান কর্মকর্তা) আদ্রিয়ানো ট্রেভে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মো. নাসের শাহরিয়ার জাহেদী বলেন, পারস্পরিক বিশ্বাস ও সহযোগিতার মধ্যদিয়ে এ নতুন সম্পর্কের ফলে বাংলাদেশের ওষুধশিল্পের পাশাপাশি বৃহত্তর অর্থে দেশ ও দেশের নাগরিক উপকৃত হবে।