বিশ্ববিদ্যালয়গুলোতে যুক্ত হচ্ছে নতুন যে গাইডলাইন

বিশ্ববিদ্যালয়গুলোতে যুক্ত হচ্ছে নতুন যে গাইডলাইন

ফাইল ছবি

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষ জনবল গড়ে তোলার জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডিজিটাল সিকিউরিটি, চতুর্থ শিল্পবিপ্লব, বিগ ডাটা, ব্লকচেইন, রোবোটিক্স ও ইন্টারনেট অফ থিংস বিষয়গুলো বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে অন্তর্ভুক্ত করতে একটি গাইডলাইন তৈরি করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

মঙ্গলবার (১৪ নভেম্বর) ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানানো হয়। এর আগে, শিক্ষাক্রমে পরিবর্তন আনতে একটি কমিটি গঠন করে ইউজিসি।

জানা যায়, প্রথম সভায় খসড়া গাইডলাইন নিয়ে আলোচনা করেন কমিটির সদস্যরা। পরবর্তী সময়ে তা বাস্তবায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়ে ইউজিসির সঙ্গে বিস্তারিত আলোচনায় বসে ওই কমিটি।

সভায় জানানো হয়, শিক্ষাক্রমে নতুন অন্তর্ভুক্ত বিষয়গুলোর মধ্যে প্রাধান্য পাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ডিজিটাল সিকিউরিটি, চতুর্থ শিল্প বিপ্লব, বিগ ডাটা, ব্লকচেইন, রোবোটিক্স ও ইন্টারনেট অফ থিংস। শিক্ষাক্রমে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের আধুনিক প্রযুক্তি, বিশেষায়িত প্রোগ্রাম ও প্রশিক্ষণ প্রবর্তনে এই গাইডলাইন বেশ সহায়ক হবে বলেও মনে করে ইউজিসি।

এ বিষয়ে কমিটির আহ্বায়ক ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, বর্তমান গাইডলাইনটি সরকারের স্মার্ট বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে বেশ সহায়ক হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা এবং একটি দক্ষ ও আত্মনির্ভরশীল জনশক্তি তৈরির লক্ষ্যে শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বাড়ানো প্রয়োজন। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাক্রমে ইমার্জেন্ট টেকনোলজিগুলো যুক্ত করে এর প্রায়োগিক ব্যবহারের ওপর গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, ডিজিটালাইজেশন, উদ্ভাবন এবং গবেষণাভিত্তিক শিক্ষার মাধ্যমে দেশের জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন ও একটি জ্ঞানভিত্তিক অর্থনীতি প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার কাজ করছে।