পাকিস্তানের টেস্ট ও টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক

পাকিস্তানের টেস্ট ও টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক

সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপে চরম ব্যর্থ হয় পাকিস্তান দল। বিশ্বকাপ শুরুর আগে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে ছিল দলটি। কিন্তু বিশ্বকাপের সেমিফাইনালেই উঠতে পারেনি। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং, তিনটি বিভাগেই ব্যর্থ ১৯৯২ বিশ্বচ্যাম্পিয়নরা। ব্যর্থ হয়েছে দলটির অধিনায়ক বাবর আজম নিজেও। এ জন্য সব দোষ ঘাড়ে নিয়ে সব ধরনের ক্রিকেট থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এক স্ট্যাটাসে বিষয়টি বাবর নিজেই জানিয়েছেন। তার নেতৃত্ব ছাড়ার দেড় ঘণ্টার ব্যবধানে টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক ঘোষণা করল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

দলটির টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে শান মাসুদ ও শাহিন শাহ আফ্রিদির নাম ঘোষণা করে পিসিবি। ওয়ানডে দলকে কে নেতৃত্ব দিবেন তা এখনও চূড়ান্ত করেনি ক্রিকেট বোর্ড।

নতুন টেস্ট অধিনায়ক মাসুদকে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ পর্যন্ত নিযুক্ত করা হয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামী ১৪ ডিসেম্বর তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে নেতৃত্ব গ্রহণ করবেন মাসুদ।

অন্যদিকে টি-টোয়েন্টির নতুন অধিনায়ক শাহিনের প্রথম অ্যাসাইনমেন্ট হবে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে। আগামী ১২ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান।

শান মাসুদ পাকিস্তানের হয়ে ৩০টি টেস্টে ম্যাচ খেলে চারটি সেঞ্চুরি আর সাতটি ফিফটির সাহায্যে ১ হাজর ৫৯৭ রান সংগ্রহ করেন। শাহিন শাহ আফ্রিদি পাকিস্তানের ৫৩টি ওয়ানডে, ৫২টি টি-টোয়েন্টি আর ২৭টি টেস্ট ম্যাচ খেলে ২৭৩ উইকেট শিকার করেন।