চট্টগ্রামে প্রথমদিনে ৩০ নেতাকর্মী গ্রেফতার, দাবি বিএনপির

চট্টগ্রামে প্রথমদিনে ৩০ নেতাকর্মী গ্রেফতার, দাবি বিএনপির

প্রতীকী ছবি

সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে চূড়ান্ত আন্দোলনে রয়েছে বিএনপি। দাবি আদায়ে বিএনপির পঞ্চম দফা টানা ৪৮ ঘণ্টার অবরোধের প্রথমদিনে ৩০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে দলটি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকেল থেকে বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত ইদ্রিস আালী।

ইদ্রিস আালী বলেন, মঙ্গলবার পাহাড়তলী থানায় এবং বুধবার কোতোয়ালি থানায় নতুন করে আরও দু’টি মামলা হয়েছে। এ নিয়ে মহানগরে এখন মোট ১৮ মামলা হয়েছে। কোতোয়ালি থানার মামলায় দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম ও সাবেক মন্ত্রী মরহুম জাফরুল ইসলাম চৌধুরীর ছেলে মিশকাতুল ইসলাম চৌধুরী পাপ্পাসহ ৬০/৭০ জনকে আসামি করা হয়। পাহাড়তলী থানার মামলায় মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তীসহ বিপুলসংখ্যক নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

এর মধ্যে মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি ও আহ্বায়ক কমিটির সদস্য অধ্যাপক নুরুল আলম রাজুকে মঙ্গলবার বিকেলে বাকলিয়া নোমান কলেজ এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। পতেঙ্গা থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম, থানা যুগ্ম সম্পাদক আবু তাহের ও পতেঙ্গা থানা সেচ্ছাসেবক নেতা ইলিয়াছকে পতেঙ্গা থানা, দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল সুমনকে বড়পোল থেকে ডিবি পুলিশ, বায়েজিদ থানা ছাত্রদলের সদস্য মো. শাকিল ও মো. রাশেদকে বায়েজিদ থানা, সরাইপাড়া ওয়ার্ড যুবদল নেতা আল আমিন, মো. হৃদয় ও ইকবাল হোসেনকে পাহাড়তলী থানা, দক্ষিণ হালিশহর ওয়ার্ড যুবদল নেতা সাইফুল ইসলাম বাবুকে ইপিজেড থানা, শুলক বহর ওয়ার্ড বিএনপি নেতা মো. আলমগীর, মো. আলম সওদাগর ও থানা যুবদলের সদস্য আমজাদ হোসেনকে পাচঁলাইশ থানা পুলিশ গ্রেফতার করেছে বলে জানান তিনি।

এছাড়া মঙ্গলবার বিকেলে অবরোধের সমর্থনে নগরীর লালদীঘিপাড় এলাকায় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির মিছিলে হামলার অভিযোগ করেন ইদ্রিস আলী। তিনি বলেন, মঙ্গলবার বিকেলে দক্ষিণ জেলা বিএনপির মিছিল থেকে কর্ণফুলী উপজেলা বিএনপির সদস্যসচিব হাজী ওসমান, দক্ষিণ জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান, পদুয়া ইউনিয়ন বিএনপি সাধারণ সম্পাদক আবুল হাসেম, সাতবাড়িয়া ইউনিয়ন এলডিপির সভাপতি শামসুল আলম ও সহ সভাপতি সিরাজুল ইসলাম, বোয়ালখালী উপজেলা সেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক শাহাদাত হোসেন, উত্তর সাতকানিয়া উপজেলা যুবদলের সদস্য সচিব মো. শহীদুল্লাহ, চর পাথরঘাটা ইউনিয়ন ছাত্রদলের সভাপতি সাদ্দাম হোসেন, চন্দনাইশ পৌরসভা যুবদলের সদস্য সচিব শহীদুল ইসলাম, কর্ণফুলী উপজেলা ছাত্রদল নেতা সাখাওয়াত হোসেন মিশু, বিএনপি নেতা মাহবুবুর রহমান, মো. ইছহাকসহ ১২ জনকে গ্রেফতার করে কোতোয়ালি থানা পুলিশ।