৩ উইকেটের জয়ে ফাইনালে অস্ট্রেলিয়া

৩ উইকেটের জয়ে ফাইনালে অস্ট্রেলিয়া

সংগৃহীত

ফাইনালে উঠার লড়াইয়ে আগে ব্যাট করতে নেমে মাত্র ২১২ রান করে থেমে যায় দক্ষিণ আফ্রিকা। তবে কম পুঁজিতেও শ্বাসরুদ্ধকর লড়াইয়ে নিজেদের প্রমাণ করতে চেয়েছিল প্রোটিয়ারা। কিন্তু তাদের হতাশ করে ১৬ বল বাকি থাকতেই ৩ উইকেটের জয়ে ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। অতীতে সাতবার ফাইনালে খেলে রেকর্ড পাঁচবার শিরোপা জিতে অজিরা।

এদিকে, গত বুধবার চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে বিদায় করে ফাইনালে উঠে যায় ভারত। অতীতে তিনবার ফাইনালে খেলে দুইবার শিরোপা জিতে নেয় ভারত। এবার তৃতীয় ট্রফি জয়ের দুয়ারে বিরাট কোহলি-রোহিত শর্মারা।

রোববার দুপুর আড়াইটায় ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের মেগা ফাইনাল ম্যাচটি শুরু হবে।

বৃহস্পতিবার ভারতের কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। ২৪ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা শেষ পর্যন্ত ডেভিড মিলারের সেঞ্চুরিতে ২১২ রান করে। 

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সেমিফাইনাল উত্তেজনায় ভরপুর ছিল। ১৯৯৯ বিশ্বকাপের সেমিফাইনালে অজিদের সঙ্গে প্রোটিয়াদের ঐতিহাসিক টাই ম্যাচটি আজও অমর হয়ে আছে ক্রিকেট দুনিয়ায়। তেমনই আরেকটি উত্তেজনায় ঠাসা সেমিফাইনাল দেখলো পুরো ক্রিকেট বিশ্ব যার পরতে পরতে ছিল উত্তেজনা।