কে হবেন টেস্ট অধিনায়ক

কে হবেন টেস্ট অধিনায়ক

সংগৃহীত

বিশ্বকাপে ব্যর্থ মিশন শেষে বাংলাদেশ দল এখন বিশ্রামে। তবে বিশ্রামের জন্য খুব বেশি সময় মিলছে না টাইগারদের। কারণ, চলতি মাসেই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে রয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের সিরিজ। ফলে আবারও ব্যস্ত হয়ে পড়বেন শান্ত-ফিজরা।

আগামী ২১ নভেম্বর ঢাকায় পা রাখবে কিউইরা। ২৮ নভেম্বর থেকে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মাঠে গড়াবে দুই দলের প্রথম টেস্ট। এ ছাড়া সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ হবে ৬ ডিসেম্বর থেকে মিরপুর শেরে-ই বাংলা স্টেডিয়ামে।

আঙুলের চোট থাকায় নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পারবেন না সাকিব আল হাসান। সহ-অধিনায়ক লিটন কুমার দাসও নেই এই সিরিজে। পরিবারকে সময় দিতেই বিসিবির কাছে ছুটি চেয়েছেন লিটন। কেননা, প্রথমবারের মতো কন্যাসন্তানের বাবা হয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের এ ওপেনিং ব্যাটার। আর ক্রিকেটপাড়ায় গুঞ্জন, বিসিবিও সাই দিয়েছে তাতে।

সাকিব ও লিটনের অবর্তমানে নতুন অধিনায়ক এবং একজন উইকেটকিপার ব্যাটার খুঁজতে হবে বিসিবিকে। সেক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ হতে পারেন নুরুল হাসান সোহান। আসন্ন টেস্ট সিরিজে তার খেলার সম্ভাবনাই বেশি। কেননা, চলমান জাতীয় লিগে ব্যাট হাতে দুর্দান্ত ফর্ম আছেন তিনি।

অন্যদিকে অধিনায়ক বেছে নিতে বেশ বিপাকেই পড়তে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। জানা গেছে, অধিনায়ক হওয়ার দৌড়ে আছেন নাজমুল হোসেন শান্ত এবং মেহেদী হাসান মিরাজ।

বিসিবিকে শেষ পর্যন্ত নির্ভর করতে হতে পারে নাজমুল হোসেন শান্তর ওপর। ওয়ানডের পর টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হতে পারে শান্তর। মেহেদী হাসান মিরাজকেও অনেকের পছন্দ। এখন শেষ পর্যন্ত কাকে বেছে নেওয়া হয়, সেটাই এখন দেখার বিষয়।

এই সিরিজের জন্য এখনও দল ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও এই সিরিজে পেসার তাসকিন আহমেদের সার্ভিস মিস করবে বাংলাদেশ। তাসকিন ছাড়াও নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে থাকছেন না ওপেনার তামিম ইকবাল। সিরিজের প্রথমটিতে থাকছেন না টাইগার অধিনায়ক সাকিব আল হাসানও। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে আঙুলে চোট পেয়ে আসর থেকে ছিটকে যান বাংলাদেশের অধিনায়ক। তবে দ্বিতীয় টেস্ট দিয়ে তিনি মাঠে ফিরতে পারেন।

অন্যদিকে ইনজুরির কারণে থাকবেন না আরেক পেসার এবাদত হোসেনও। যে কারণে বেশ দুর্বল হয়ে পড়বে লাল-সবুজের পেস ইউনিট। তাই সবকিছু বিবেচনায় শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজাদের সঙ্গের তরুণ পেসার হাসান মাহমুদকেও টেস্ট বোলিংয়ে যোগ করা হতে পারে।