গ্লোবাল এসডিজি ইয়ুথ সামিট ২০২৩ শেষ হবে আজ

গ্লোবাল এসডিজি ইয়ুথ সামিট ২০২৩ শেষ হবে আজ

সংগৃহীত

দ্য আর্থ ও ক্লাইমেট পার্লামেন্টের পার্লামেন্ট বাংলাদেশ এর যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী গ্লোবাল এসডিজি ইয়ুথ সামিট ২০২৩ শেষ হবে আজ। 

শনিবার (১৮ নভেম্বর) শেষ দিনের মতো রাজধানী ঢাকায় বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে চলছে গ্লোবাল এসডিজি ইয়ুথ সামিট। 

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদূপায় ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের সদস্য ও সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী। প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি কর্ডিনেটর মো. আখতার হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ডিপার্টমেন্টের প্রফেসর ড. কাজী মারুফুল ইসলাম। 

উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনডিপির ইয়ুথ কোর্ডিনেটর ও প্রোগ্রাম অফিসার মাহমুদুল হাসান কি-নোট উপস্থাপন করেন। 

এর আগে স্বাগত বক্তব্য প্রদান করেন- দ্য আর্থ এর প্রধান নির্বাহী মোহাম্মদ মামুন মিয়া। 
দুই দিনব্যাপী সামিটে উদ্বোধনী অনুষ্ঠান, ৬টি থিমেটিক সেশন ও সমাপনী অনুষ্ঠানে ছাড়াও রয়েছে গ্রুপ ওয়ার্ক। 

অংশগ্রহণকারীদের মতামত, পরামর্শ ও আলোচনা থেকে উঠে আসা বিষয়ের উপর তৈরি করা হবে ঢাকা ডিকলারেশন। 

এই ডিকলারেশনটি পরবর্তীতে উপস্থাপন করা হবে এশিয়ান ভুক্ত দেশগুলোর বিভিন্ন ফোরাম, দুবাইয়ের ইয়ুথ সম্মেলন ও কপ২৮ সহ নানান সম্মেলনে।

রাজধানী ঢাকার বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে এই দুইদিনব্যাপী তরুণদের সম্মেলনে অংশ নিয়েছে সারাদেশের ৩০০ তরুণ। 

দ্য আর্থ ও ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ গ্লোবাল এসডিজি ইয়ুথ সামিট ২০২৩ এর আয়োজক। এই আয়োজনের সাথে ইয়ুথ পার্টনার হিসেবে আছে উই ক্যান কক্সবাজার। 

পার্টনার হিসেবে রয়েছে- ফ্রান্স এম্বাসি ইন বাংলাদেশ, ইউএনডিপি, এশিয়ান রিসার্চ এন্ড রিসোর্স ফর উইমেন, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে- দৈনিক ইত্তেফাক, সময় টেলিভিশন, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড ও বাংলা ট্রিবিউন। 

এই আয়োজনের ফলে বিশ্বব্যাপী জলবায়ু সংকট, বৈশ্বিক পরিবেশ দূষণ, বিশুদ্ধ বায়ু, মানসম্মত শিক্ষা, জেন্ডার এন্ড এসআরএইচআর, উদ্যোক্তা, উদ্ভাবন ও গ্রীণ ফাইন্যান্স, ডিসেন্ট ওয়ার্ক এন্ড ইকোনোমিক গ্রুথ সহ ৬টি সেশনে আলোচকদের আলোচনার পরবর্তী গ্রুপ ওয়ার্কের মাধ্যমে তরুণরা এসডিজি বাস্তবায়নে তাদের ধারণা তুলে ধরবে।