পশ্চিমবঙ্গে বিশ্বকাপের ট্রফির আদলে সন্দেশ

পশ্চিমবঙ্গে বিশ্বকাপের ট্রফির আদলে সন্দেশ

ছবিঃ সংগৃহীত।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হাড়িয়ে বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেছে ভারত।অপরদিকে কলকাতার ইডেন গার্ডেনের ময়দানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অস্ট্রেলিয়াও ফাইনালে পৌঁছেছে।

 

রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল খেলা। ভারতের ঘরে ঘরে তাই ফাইনাল ম্যাচের জ্বরে ভুগছে সবাই। ফাইনাল ম্যাচে ভারতের জয়ী হওয়ার প্রত্যাশা নিয়ে আবেগে ভাসছেন কলকাতাসহ পশ্চিমবঙ্গবাসীও। কোথাও ভারতীয় দলের জন্য চলছে যাগযজ্ঞ। কোথাও আবার বিভিন্ন ধর্মীয় স্থানে চলছে প্রার্থনা।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ইতোমধ্যেই উৎসবের আমেজ শুরু হয়ে গেছে। ফুটবল বিশ্বকাপে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার মিষ্টির ব্যবসায়ীরা সন্দেশের বিশ্বকাপ তৈরি করে রীতিমত চমকে দিয়েছেন।

এবার পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার কালনার এক মিষ্টি ব্যবসায়ী এক কেজি ক্ষীরের ও এক কেজি সন্দেশের সমন্বয়ে তৈরি করেছেন আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ট্রপির আদলে মিষ্টি। নজরকাড়া এই মিষ্টি দেখে তাক লেগে গেছে সবাই।

এই মিষ্টির দাম পড়বে ৭০০ রুপি। দেদারসে এই মিষ্টি কিনে নিয়ে যাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। বিশ্বকাপের আদলে তৈরি হওয়া সুস্বাদু এই সন্দেশের মিষ্টি তৈরি হতে না হতেই শেষ হয়ে যাচ্ছে।

মিষ্টি কিনতে আসা লোকজন বলেন, এবারের বিশ্বকাপে আমাদের ভারতীয় দল অপ্রতিরোধ্য। প্রতিদ্বন্দ্বী হিসেবে অস্ট্রেলিয়া থাকলেও ভারত অনেকটা এগিয়ে। জয় আমাদের নিশ্চিত। এবার বিশ্বকাপ আমরা ঘরে তুলছি। জয়ের পর এই মিষ্টি দিয়েই সকলের মিষ্টি মুখ করানো হবে। ব্যবসায়ীরাও এত মিষ্টি বিক্রি হওয়ায় বেজায় খুশি।