কুমিল্লায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি ও নকল ডারবি সিগারেট জব্দ

কুমিল্লায় নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি ও নকল ডারবি সিগারেট জব্দ

ছবি: প্রতিনিধি

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার আমানগন্ডা বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি ও নকল ডারবি সিগারেট জব্দ করা হয়েছে। সোমবার বিকেল সাড়ে চারটার দিকে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।

স্থানীয়রা জানায়, আবুল খায়ের টোব্যাকো কোম্পানী লিমিটেডের এসআর বিভিন্ন দোকানে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি সরবরাহ করছে। বিষয়টি জানতে পেরে তাৎক্ষনিকভাবে ব্যাপক অনুসন্ধান চালান আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা। খোঁজ নিয়ে তারা জানতে পারেন আবুল খায়ের ট্যোবাকো কোম্পানীর চৌদ্দগ্রাম এরিয়ার বার্বুচি বাজার পয়েন্টের এএমও মিজান এবং তাহার এসআর ও ভিপিরা নকল আকিজ বিড়ি ব্যবসা পরিচালনা করছে। তাৎক্ষনিকভাবে আবুল খায়ের ট্যোবাকো কোম্পানীর মেরিস সিগারেটের গাড়ী অনুসন্ধান করে তল্লাশি চালায় আকিজ বিড়ি ফ্যাক্টরির কর্মকর্তারা। এসময় মেরিস সিগারেটের গাড়ী থেকে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি ও নকল ডারবি সিগারেট পাওয়া যায়।

পরে তাদের সরবরাহ করা বিভিন্ন দোকান থেকে নকল আকিজ বিড়ি উদ্ধার করা হয়। এসময় সাত হাজার (৭,০০০) শলাকা নকল আকিজ বিড়ি ও ডারবি সিগারেট জব্দ করা হয়।

অভিযানকালে মেরিস সিগারেটের ডেলিভারী ভ্যানসহ আবুল খায়ের টোব্যাকো কোম্পানীর এএমও, ভিপি ও এসআরকে আটক করা হয়।

অভিযান শেষে স্হানীয় জনগন ও ব্যবসায়ীদের সামনে আটককৃতদের কাছ থেকে মৌখিক স্বীকারোক্তি আদায় এবং মেরিসের অফিসে বসে লিখিতভাবে ভুল স্বীকার করে এবং ভবিষ্যতে আর এই ধরনের কাজে যুক্ত হবেনা মর্মে লিখিত অঙ্গীকার আদায় করা হয়। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপক (ইনচার্জ) মোঃ জসিম উদ্দিন জানান, সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে বিড়িতে নকল ব্যান্ডরোল ব্যবহার করে একটি চক্র কম দামে নকল বিড়ি বিক্রি করে আসছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে পুলিশ, র‌্যাব এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান ও তৎপরতা বাড়ানোর জোর দাবি জানাচ্ছি।