ঢাবিতে ১৫টি ভাষা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাবিতে ১৫টি ভাষা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেসব ভাষা শেখার জন্য ভর্তির আবেদন করা যাবে— আরবী, ইংরেজি, চীনা, ফরাসী, জার্মান, ইতালীয়, জাপানি, ফার্সি, রাশিয়ান, স্পেনীয়, কোরিয়, তুর্কি, হিন্দি মালয়, বাংলা।

এর মধ্যে বাংলা ভাষার কোর্স শুধু বিদেশি শিক্ষার্থীদের জন্য। আর ইংরেজি ভাষার কোর্সটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য।

ঢাবির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক বছর মেয়াদি বিভিন্ন বিদেশি ভাষার এলিমেন্টারি সার্টিফিকেট কোর্স (পূর্বতন জুনিয়র সার্টিফিকেট কোর্স) ও ইংরেজি ভাষার জন্য প্রি-ইন্টারমিডিয়েট ও ইন্টারমিডিয়েট সার্টিফিকেট কোর্সে ভর্তির আবেদন চলছে। আবেদন শেষ হবে ২৯ নভেম্বরে। কোর্সের মেয়াদ ১৫০ ঘণ্টা। প্রতি ক্লাস ২ থেকে ৩ ঘণ্টা করে, সপ্তাহে ২ থেকে ৩ দিন হবে ক্লাস।

আবেদন ফি কত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বর্তমান শিক্ষার্থীদের ক্ষেত্রে আবেদন ফি ৫০০ টাকা। ভূতপূর্ব ও অন্যান্য শিক্ষার্থীর ক্ষেত্রে নির্ধারিত আবেদন ফি ৭০০ টাকা।

আবেদন কীভাবে

আবেদনের জন্য আধুনিক ভাষা ইনস্টিটিউটের seba-iml-du.com ওয়েবসাইটে আইএমএল প্রদত্ত নির্ধারিত ফরম পূরণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের জনতা ব্যাংক টিএসসি শাখা থেকে নগদ টাকায় ভর্তির আবেদন ফরম সংগ্রহ করা যাবে।

ভর্তিতে আবেদনের যোগ্যতা

এইচএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ হতে হবে। ন্যূনতম দ্বিতীয় বিভাগ/ বি গ্রেড/জিপিএ ২. ৫ থাকতে হবে।