টাটা ন্যানো আসছে ইলেকট্রিক ইঞ্জিনে

টাটা ন্যানো আসছে ইলেকট্রিক ইঞ্জিনে

সংগৃহীত

টাটার তৈরি জনপ্রিয় গাড়ি ন্যানো। সবচেয়ে কম দামের চার চাকা এটি। বিশ্বে আর কোথাও, কোনো কোম্পানি এর চেয়ে কম দামে ব্র্যান্ড নিউ কার বিক্রি করতে পারেনি। সে হিসেবে টাটা রেকর্ড করেছে। কিন্তু বাজারে বেশি দিন টিকতে পারেনি। 

বাজেট মূল্যে বাজারে যে সমস্ত চার চাকা গাড়ি রয়েছে তার মধ্যে অন্যতম হলো মারুতি সুজুকি কোম্পানির একাধিক গাড়ি। 

মারুতি সুজুকি কোম্পানিটি মূলত সস্তা দামের মধ্যে ভালো ফিচার বিশিষ্ট গাড়ি উপহার দেবার জন্য বিখ্যাত। তবে মারুতি সুজুকির এই দৌড়ে নাম লিখিয়েছে টাটা কোম্পানিটি। 

ভারতীয় এই গাড়ি নির্মাতা কোম্পানিটি এবারে তাদের পুরনো হেরিটেজ গাড়িকে নতুন অবতারে ফিরিয়ে আনতে চলেছে। নতুনভাবে বাজারে আসতে চলেছে টাটা ন্যানো। 

অটোমোবাইল বাজারে ঝড় তুলতে খুব শিগগিরই বাজারে আসছে টাটা ন্যানো ইলেকট্রিক। এই পাঁচ সিটার ইলেকট্রিক গাড়ি মারুতি সুজুকির বাজার যে ধ্বংস করবে, সেটা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু, প্রশ্নটা হল কি কি ফিচার থাকছে এই নতুন গাড়িতে? 

অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত এই গাড়ির সব থেকে বড় এক্স-ফ্যাক্টর হবে এর ইঞ্জিন এবং লুক। এই গাড়িতে থাকবে একটা দুর্দান্ত স্পোর্টি ডিজাইন।

এছাড়াও থাকবে বেশ কিছু চমৎকার অত্যাধুনিক প্রযুক্তি। এই গাড়িতে আপনারা পাবেন তিনটি ড্রাইভিং মোড। ইকো নরমাল এবং স্পোর্টস মোডে আপনি চালাতে পারবেন এই নতুন টাটা ন্যানো ইলেকট্রিক। 

একবার চার্জ দিলে এই গাড়ি আপনাকে ১৫০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। ১৬০ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগে আপনি এই গাড়ি চালাতে পারবেন। তবে, এই গতিবেগ আপনি অর্জন করতে পারবেন শুধুমাত্র স্পোর্টস মোডে। অন্য দুটি মোডে কিন্তু সর্বাধিক গতিবেগ মোটামুটি ১২০ কিমির কাছাকাছি থাকবে।

এছাড়াও এই গাড়িতে আপনারা পেয়ে যাবেন অত্যাধুনিক পাওয়ার স্টিয়ারিং ফিচার। থাকবে এয়ারকন্ডিশন সিস্টেম, ফ্রন্ট পাওয়ার উইন্ডো, ৭ ইঞ্চির টাচ স্ক্রিন মাল্টি ফাংশন ডিসপ্লে, অ্যানড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে সংযোগ, এবং রিমোট লকিং সিস্টেম। এত দুর্দান্ত ফিচার থাকা সত্ত্বেও কিন্তু এই গাড়ির দাম খুব একটা বেশি নয় খুব সস্তার মধ্যেই আপনারা এই গাড়িটি কিনতে পারবেন বলে জানিয়েছে টাটা কোম্পানিটি।

এখনো পর্যন্ত এই গাড়ির দাম না জানা গেলেও মনে করা হচ্ছে এই গাড়ির দাম ৫ লক্ষ টাকার আশে পাশেই হবে।