বিশ্বকাপ ব্যর্থতায় স্পন্সর হারাল সাকিব-মুশফিকরা

বিশ্বকাপ ব্যর্থতায় স্পন্সর হারাল সাকিব-মুশফিকরা

সংগৃহীত

সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্স করেছে বাংলাদেশ দল। একের পর এক ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে সবার আগেই বিদায় নিশ্চিত করেছিল তারা। এমনকি নেদারল্যান্ডসের বিপক্ষে হেরে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতাও হারাতে বসেছিল টাইগাররা। তবে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত করেছে লাল সবুজের প্রতিনিধিরা।

বৈশ্বিক এই আসরে ভরাডুবির পর বিদায় নিয়েছেন বাংলাদেশ দলের বেশ কয়েকজন কোচ। এবার আরও এক দুঃসংবাদ এলো দেশের ক্রিকেটে। জাতীয় দলের স্পন্সরশীপ হারিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশের অন্যতম জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজের সাথে বিসিবির চুক্তির মেয়াদ ছিল এ বছরের ৩০ নভেম্বর পর্যন্ত। তবে এর আগেই প্রতিষ্ঠানটি স্পন্সরশীপ থেকে সরে দাঁড়িয়েছে।

২০২১ সালে স্পন্সর হিসেবে বিসিবির সঙ্গে চুক্তি করেছিল দারাজ। চুক্তি অনুযায়ী, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল (পুরুষ এবং নারী), অনূর্ধ্ব-১৯ দল এবং বাংলাদেশ ‘এ’ দল ছিল দারাজের স্পন্সরশীপের আওতায়। তবে মেয়াদ শেষ হবার আগেই বাংলাদেশ ক্রিকেটের দীর্ঘদিনের এই স্পন্সর বিদায় নিচ্ছে। যে কারণে বড় ক্ষতির মুখে পড়েছে বিসিবি। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ এবং আসন্ন নিউজিল্যান্ড সফরেও টাইগারদের কোনো স্পন্সর থাকবেনা বলে জানা গেছে।

দেশের একটি টেলিভিশন চ্যানেলে প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, স্পন্সর চলে যাওয়ায় চার-পাঁচ কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে বিসিবি। এদিকে বাংলাদেশ দলের অনুশীলনের কিছু ভিডিও ফুটেজে দেখা যায় ক্রিকেটারদের জার্সিতে কোনো স্পন্সর প্রতিষ্ঠানের নাম নেই।

আর একদিন পরই শুরু হচ্ছে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এই সিরিজের প্রথম ম্যাচটি আয়োজিত হবে সিলেটে এবং শেষ ম্যাচটি হবে মিরপুরে। সাদা পোশাকের এই সিরিজের পর নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। সেখানে সমান ৩ ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্ট সিরিজ খেলবে দুই দল।