ভূমিকম্পের উৎপত্তিস্থল লক্ষ্মীপুর

ভূমিকম্পের উৎপত্তিস্থল লক্ষ্মীপুর

প্রতীকী ছবি

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়নের হানুবাইশ গ্রামে ভূমিকম্পের উৎপত্তিস্থল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভূকম্পনটি ৫.৬ রিখটার স্কেল মাত্রা ও মাঝারি আকারের ছিল। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সকাল ৯টা ৩৫ মিনিট ৩৩ সেকেন্ডে ৫.৬ রিখটার স্কেলের মাঝারি আকারের ভূকম্পনটি হয়েছে।

স্থানীয় এলাকাবাসীরা জানান, হঠাৎ ভূকম্পনে আতঙ্কিত হয়ে পড়েন জেলাবাসী। বাসাবাড়িসহ সবখানে আকস্মিক সবকিছু প্রচণ্ড কাঁপতে থাকে। ভূমিকম্পন হচ্ছে এমনটা প্রথমে বুঝে উঠতে না পারলেও কিছুক্ষণের ভেতরেই নিশ্চিত হওয়া যায় এটা ভূমিকম্পনই ছিল। এসময় সবাই আল্লাহর সাহায্য কামনা করেন।

তারা আরও জানান, ভূকম্পনের প্রভাবে ৫-৭ তলার বিল্ডিং মনে হচ্ছিল কেউ ধাক্কা দিয়ে নাড়াচ্ছে। পুকুর, নদী-নালার পানিতে হঠাৎ প্রচণ্ডরকমভাবে উপচানো প্রবাহ পরিলক্ষিত হয়।

রামগঞ্জের ভাদুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাবেদ হোসেন বলেন, আমি শুয়ে ছিলাম। হঠাৎ করে খাট নড়ে উঠছিল। পুরো বিল্ডিংটাই নড়ছিল। এ ধরনের ভূমিকম্প গত কয়েক বছরে দেখিনি। গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি আমাদের হানুবাইশ গ্রামে ভূকম্পনের উৎপত্তিস্থল। তাৎক্ষণিক স্থানীয় ইউপি সদস্য মামুন হোসেনের সঙ্গে কথা বলেছি। কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবুও খোঁজ নেওয়া হয়েছে।

রামগতি প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক সোহরাব হোসেন বলেন, রামগঞ্জে ভূকম্পনের উৎপত্তি হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে আমাদের চিঠি দিয়ে জানিয়েছে। রামগতিতেও ভূকম্পন অনুভূত হয়েছে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) সুরাইয়া জাহান বলেন, ভূমিকম্পটি রামগঞ্জ থেকে উৎপত্তি হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে। কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবুও রামগঞ্জ ইউএনওসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের খোঁজ নিতে বলা হয়েছে।