বাংলাদেশের ভূমিকম্পের প্রভাবে কেঁপে উঠল কলকাতা

বাংলাদেশের ভূমিকম্পের প্রভাবে কেঁপে উঠল কলকাতা

প্রতিকী ছবি

বাংলাদেশে ৫.৫ মাত্রার ভূমিকম্প সংঘটিত হয়েছে। শনিবারের এ ভূমিকম্পের প্রভাবে ভারতের কলকাতাও কেঁপে উঠেছিল।

এ বিষয়ে এবিসি নিউজ জানিয়েছে, ‘শনিবার সকালে বাংলাদেশে একটি ভূমিকম্প আঘাত হেনেছে, যা সারা দেশে অনুভূত হয়েছে। তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়-ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।’

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, সকাল ৯টা ৩৫ মিনিটে দক্ষিণ এশিয়ার দেশটিতে ৫.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। 

ইউএসজিএস-এর তথ্যানুসারে, দক্ষিণ-পূর্ব বাংলাদেশের জেলা লক্ষ্মীপুরের রামগঞ্জ থেকে প্রায় ৮ কিলোমিটার (৫ মাইল) পূর্বে ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল ১০ কিলোমিটার (৬ মাইল) গভীরে।

অনেক বাংলাদেশি ফেসবুকে লিখেছেন যে ভূমিকম্পে রাজধানী ঢাকা এবং অন্যান্য জায়গায় ভবনগুলো কেঁপে ওঠার পর তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। বাংলাদেশ এই বছর বেশ কয়েকটি ভূমিকম্পের সম্মুখীন হয়েছে, যার মধ্যে একটি আগস্টে উত্তর-পূর্ব ভারতের সীমান্তে আঘাত হানে।

বাংলাদেশের এ ভূমিকম্পের প্রভাবে ভারতের কলকাতাও কেঁপে উঠেছিল। এছাড়া, উত্তরবঙ্গের একাধিক জেলা, উত্তর ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতেও শনিবার সকালে ভূমিকম্প টের পাওয়া গেছে। ভূমিকম্প হয়েছে ত্রিপুরা, মিজোরামের বেশ কিছু এলাকায়।

ভারতের ‘ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি’ জানিয়েছে, ‘‘শনিবারের ভূমিকম্পের মূল উৎসস্থল বাংলাদেশ। আফগানিস্তানে ভূমিকম্প হলে যেমন দিল্লি কেঁপে ওঠে, তেমনই বাংলাদেশে ভূকম্পনের ফলে কলকাতা-সহ বিভিন্ন এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। কেঁপেছে উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের কয়েকটি এলাকা।”

লাদাখেও ভূমিকম্প হয়েছে। শনিবার সকাল ৮টা ২৫ মিনিটে লাদাখে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪। কম্পনস্থলের উৎসের গভীরতা ছিল মাটি থেকে ১০ কিলোমিটার নীচে।

সূত্র : এবিসি নিউজ ,এনডিটিভি, আউটলুক ইন্ডিয়া