গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড় হতে পারে আজ

গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড় হতে পারে আজ

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ রোববার (৩ ডিসেম্বর) ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, ঘূর্ণিঝড় হলে এটি ভারতের অন্ধ্র উপকূলে আঘাত করতে পারে। বাংলাদেশে আঘাতের আশঙ্কা খুবই কম।

ভারতীয় আবহাওয়া কেন্দ্রসহ ইউরোপ-আমেরিকার আবহাওয়া কেন্দ্রগুলো সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ভারতের উপকূলে আঘাত হানার কথা বলছে। ঘূর্ণিঝড়টি সামনের দিকে অগ্রসর হচ্ছে ১৭ কিলোমিটার বেগে।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিম্নচাপের কারণে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর এবং কক্সবাজারকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।