মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহার করে নেবে ভারত

মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহার করে নেবে ভারত

সংগৃহীত

মালদ্বীপ থেকে নিজেদের সেনাদের প্রত্যাহার করে নিতে সম্মত হয়েছে ভারত সরকার। রোববার (৩ ডিসেম্বর) এমন তথ্য জানিয়েছেন মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জো।

গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন চীনপন্থি মুইজ্জো। নির্বাচনের আগে তিনি প্রতিশ্রুতি দেন, প্রেসিডেন্ট হতে পারলে মালদ্বীপ থেকে ভারতের সব সেনাকে ফেরত পাঠাবেন তিনি। ছোট্ট এ দেশটিতে ভারতের মাত্র ৭৫ জন সেনা আছেন।

ভারতের সেনা প্রত্যাহার করার ব্যাপারে মুইজ্জো রোববার সাংবাদিকদের বলেছেন, ‘যে আলোচনা আমাদের হয়েছে, ভারত সরকার সেখানে তাদের সেনাদের সরিয়ে নিতে সম্মত হয়েছে। উন্নয়নমূলক প্রজেক্ট সম্পর্কিত যেসব ইস্যু রয়েছে সেগুলো সমাধানে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনে রাজি হয়েছি আমরা।’

সংযুক্ত আরব আমিরাতে বৈশ্বিক জলবায়ু সম্মেলন কপ-২৮ এর ফাঁকে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মুইজ্জো। এরপরই তিনি এমন তথ্য জানিয়েছেন।

মালদ্বীপে যেসব ভারতীয় সেনা ছিলেন তারা মূলত দুটি হেলিকপ্টার ও একটি ডোরনিয়ার বিমান পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত ছিলেন। এ দুটি হেলিকপ্টার ও বিমান মালদ্বীপকে ভারত উপহার হিসেবে দিয়েছে।

ভারত মালদ্বীপে নির্দিষ্ট কিছু সামরিক সরঞ্জাম দিয়ে থাকে। এছাড়া দেশটিতে বিপর্যয় মোকাবেলায়ও সহায়তা করে থাকে তারা। ভারত সরকার মালদ্বীপকে একটি নৌ ডকইয়ার্ড তৈরিতে সহায়তা করছে।

গত মাসে শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রেসিডেন্ট মুইজ্জো ঘোষণা দেন, তিনি নিশ্চিত করবেন মালদ্বীপে কোনো বিদেশি সেনা থাকবে না।

সূত্র: এনডিটিভি