৪৫ দিনের মধ্য শিশুর জন্ম নিবন্ধন করলেই পাচ্ছেন উপহার সামগ্রী

৪৫ দিনের মধ্য শিশুর জন্ম নিবন্ধন করলেই পাচ্ছেন উপহার সামগ্রী

ছবিঃ সংগৃহীত।

সিরাজগঞ্জ সদর উপজেলা বহুলী ইউনিয়নে ৪৫ দিনের মধ্য শিশুর জন্ম নিবন্ধন করলেই পাচ্ছেন ইউনিয়ন পরিষদের উপহার সামগ্রী।সঠিক সময়ে সব বাবা-মাকে সন্তানের জন্ম নিবন্ধনে উৎসাহিত করতেই এমন উদ্যোগ নিয়েছেন বহুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফরহাদ হোসেন সেখ। এরই মধ্যে তার এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইউনিয়নের সর্বস্তরের মানুষ। শিশুদের জন্ম নিবন্ধন করতে উৎসাহিত হচ্ছেন অভিভাবকরা।

 

তাই সন্তান ভূমিষ্ঠ হওয়ার দুই-একদিনের মধ্যেই জন্ম নিবন্ধনের জন্য ইউনিয়ন পরিষদে ছুটে যাচ্ছেন বাবা-মায়েরা। এসময় জন্ম নিবন্ধন করেই তারা পাচ্ছেন একটি করে শিশুর কম্বল বা চাদর ও হ্যান্ড স্যানিটাইজার, সাবান, মাস্কসহ নানা সুরক্ষা উপকরণ।

 

রোববার (৩ ডিসেম্বর ) বহুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফরহাদ হোসেন সেখ এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শিশু ভূমিষ্ঠ হওয়ার পর অনেক বাবা-মা তাদের সন্তানের জন্ম নিবন্ধনে আগ্রহী হন না।

 

অনেকেই বিষয়টি নিয়ে গাফিলতি করেন। অথচ জন্ম নিবন্ধন একটি শিশুর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। জন্ম নিবন্ধনের মধ্য দিয়েই একটি শিশুর ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করে। বিষয়টি জেনেও অনেক অভিভাবক অবহেলা করে থাকেন।

 

তাই বিষয়টি মাথায় রেখে এবং শিশুদের বাবা-মাকে তাদের সন্তানের সঠিক সময়ে সঠিকভাবে জন্ম নিবন্ধনে উৎসাহিত করতে এমন উদ্যোগ নিয়েছি।

 

শিশুর জন্মের খবর পাওয়া মাত্রই জন্ম নিবন্ধন করার জন্য তাদের বাড়িতে খবর দেওয়া হয়। এতে সাড়া দিয়ে বাবা-মা সন্তানের জন্ম নিবন্ধন করছেন বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, শুধু জন্ম নিবন্ধনই নয়। স্থানীয় সরকারের এ প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে ও সরকারের নানামুখী কর্ম পরিকল্পনা বাস্তবায়নে শতভাগ কাজ করছি। শতভাগ হোল্ডিং ট্যাক্স ও ভূমি উন্নয়ন কর আদায়, স্ট্যান্ডিং কমিটির মিটিং, গ্রাম আদালতকে কার্যকর করা, প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ড সভা করা, উন্মুক্ত বাজেট ঘোষণাসহ নাগরিকত্ব সনদপত্র দিতে সরকারি নির্দেশনাকে অনুসরণ করছি। ইউনিয়ন পরিষদকে কার্যকর ও শক্তিশালী করতেই স্থানীয় সরকারের নির্দেশনা মোতাবেক এ ধরনের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

 

উপহার পাওয়া বিলগজারিয়া গ্রামের সোনিয়া খাতুন বলেন, আমিও ৪০ দিনের বাচ্চার জন্ম নিবন্ধন করতে ইউনিয়ন পরিষদে গিয়েছিলাম। সঠিক সময়ে নিবন্ধন করায় চেয়ারম্যান শিশুর জন্য একটি চাদর ও বিভিন্ন সুরক্ষা সামগ্রী উপহার দিয়েছেন।

এতে আমাদের মত শিশুর বাবা মায়েররা সঠিক সময়ে শিশুর জন্ম নিবন্ধন করতে উৎসাহিত হচ্ছে। এধারা অব্যাহত থাকবে বলেও জানান চেয়ারম্যান মোঃ ফরহাদ হোসেন শেখ।