লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের রণতরী এবং বাণিজ্য জাহাজের ওপর হামলা

লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের রণতরী এবং বাণিজ্য জাহাজের ওপর হামলা

সংগৃহীত

লোহিত সাগরে রোববার যুক্তরাষ্ট্রের একটি রণতরী এবং একাধিক বাণিজ্য জাহাজের ওপর হামলা হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

মধ্যপ্রাচ্যে সম্প্রতি দফায় দফায় সামুদ্রিক হামলার ঘটনা ঘটেছে। এগুলো ইসরাইল-হামাস যুদ্ধের সাথে সম্পর্কিত বলে ধারণা করা হয়। রোববারের ঘটনা সামুদ্রিক হামলার মাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে।

পেন্টাগন বলেছে, 'লোহিত সাগরে ইউএসএস কার্নি এবং বাণিজ্য জাহাজের ওপর হামলার খবর সম্পর্কে আমরা অবগত এবং এ ব্যাপারে তথ্য পেলে আমরা তা জানাবো।'

এর আগে ব্রিটিশ সামরিক বাহিনী বিস্তারিত না জানিয়ে বলেছে, লোহিত সাগরে ড্রোন হামলা এবং বিস্ফোরণ হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

কোথা থেকে হামলা করা হয়, তা পেন্টাগন বলেনি। তবে লোহিত সাগরে ইরান-সমর্থিত ইয়েমেনি হাউছি বিদ্রোহীরা জাহাজের ওপর দফায় দফায় হামলা চালিয়েছে। তারা ইসরাইলকে লক্ষ্য করে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

হাউছি বিদ্রোহীদের মন্তব্য

নাম প্রকাশ না করার শর্তে একজন আমেরিকান কর্মকর্তা বলেন, ইয়েমেনের সানা সময় সকাল ১০টায় হামলা শুরু হয় এবং ৫ ঘণ্টা ধরে চলে। আরেকজন আমেরিকান কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ওই সময় যুক্তরাষ্ট্রর যুদ্ধ জাহাজ কার্নি অন্তত একটি ড্রোন প্রতিহত করে।

হাউছিদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে হাউছি সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন অচিরেই একটি 'গুরুত্বপূর্ণ' বিবৃতি প্রকাশ করা হবে।

সাগরে জাহাজের ওপর হামলা বাড়ছে যখন ইসরাইল-হামাস যুদ্ধ আঞ্চলিক পর্যায়ে আরো ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি করেছে।

গত কয়েক দিনের ইসরাইল-হামাস যুদ্ধবিরতি ভেঙে পড়ায় এবং ইসরাইলের স্থল এবং বিমান হামলা আবার শুরু হওয়ায় সাগরে হামলা বাড়ার ঝুঁকি তৈরি হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা