বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের ২য় দিন

বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের ২য় দিন

ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীন নির্বাচনসহ একদফা দাবিতে বিএনপি-জামায়াতসহ বিরোধী বিভিন্ন দল ও জোটের ৯ দফা অবরোধ কর্মসূচি চলছে। ৪৮ ঘণ্টার অবরোধ গতকাল রোববার ভোরে শুরু হয় তা আগামীকাল মঙ্গলবার ভোর ৬টায় পর্যন্ত চলবে।

৯ম ধাপের বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রথম দিনে বিরোধী দলের নেতাকর্মীরা সকালে বেশ কয়েকটি এলাকায় ঝটিকা মিছিল করে। দুপুরে গুলিস্থান একটি বাসে দুর্বৃত্তরা আগুন লাগিয়ে দেয় বলে জানা গেছে। বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়েই অবরোধের প্রথম দিন শেষ হয়েছে।

গত ১৫ নভেম্বর রাতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে । এতে বলা হয়েছে, ২৪ সালের জানুয়ারি ৭ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠেয় নির্বাচনে অংশ নিয়েছে ২৯ নিবন্ধিত রাজনৈতিক দল। গৃহপালিত পার্টি হিসেবে পরিচিত জাতীয় পার্টি নির্বাচনে অংশ নিয়েছে। গত ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। তবে দেশের অন্যতম বৃহৎ ২ টি রাজনৈতক দল বিএনপি ও জামায়াতে ইসলামী, খেলাফত আন্দোলন বাংলাদেশসহ জনপ্রিয় দলগুলো নির্বাচন নিরপেক্ষ ও স্বচ্ছ হবে না- এমন প্রশ্ন তুলে অংশ নেয়নি।

এদিকে রোববার বিকেলে ভার্চুয়ালি এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী জানান, বগুড়ায় এক নেতা মৃত্যু, দেশব্যাপী ১০টি মামলা, গ্রেফতার ২৩০ জনের অধিক এবং ৯৫০ জনের অধিক নেতাকর্মী আসামি ও ৫০ নেতাকর্মী আহত হয়েছে।

২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা হওয়ার পর থেকেই বিএনপি ইতোমধ্যে দুই দফায় চার দিনের হরতাল এবং ৯ম দফায় ১৬ দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে। কর্মসূচি একই হলেও আলাদাভাবে পালন করে যাচ্ছে বিরোধী দলগুলো।