প্রিমিয়ার লিগ : উত্তেজনাপূর্ণ ম্যাচে টটেনহ্যামের সাথে ড্র করেছে সিটি

প্রিমিয়ার লিগ : উত্তেজনাপূর্ণ ম্যাচে টটেনহ্যামের সাথে ড্র করেছে সিটি

প্রিমিয়ার লিগ : উত্তেজনাপূর্ণ ম্যাচে টটেনহ্যামের সাথে ড্র করেছে সিটি

কাল প্রিমিয়ার লিগের উত্তেজনাকর দিনে পাঁচ ম্যাচে সর্বমোট ২৪ গোল হয়েছে। ডেয়ান কুলুসেভিস্কির শেষ মুহূর্তের গোলে রোববার প্রিমিয়ার লিগে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির সাথে ৩-৩ ব্যবধানের নাটকীয় ড্র করেছে টটেনহ্যাম। এদিকে এ্যানফিল্ডে পিছিয়ে পড়েও শেষ মুহূর্তের দুই গোলে ফুলহ্যামের বিপক্ষে ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে লিভারপুল। 

উড়তে থাকা এ্যাস্টন ভিলা ৯০ মিনটে গোল করে বোর্নমাউথের সাথে ২-২ গোলের স্বস্তিদায়ক ড্র নিশ্চিত করেছে। ১০ জনের চেলসির বিপক্ষে ৩-২ গোলের হার মানতে বাধ্য হয়েছে ব্রাইটন। অধিনায়ক কনর গালাহার দ্বিতীয় হলুদ কার্ডের কারনে প্রথমার্ধের শেষ মিনিটে মাঠ ছাড়েন। 

ইত্তিহাদ স্টেডিয়ামে পেপ গার্দিওলার দল বিরতির আগে ২-১ গোলে এগিয়ে ছিল। ফিল ফোডেনের গোলের পর ও স্পার্স অধিনায়ক সন হেয়াং মিনের আত্মঘাতি গোলে সিটিজেনরা লিড নেয়। এর আগে অবশ্য ৬ মিনিটে সনের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী টটেনহ্যাম। ৬৯ মিনিটে গিওভানি লো সেলসোর দুর্দান্ত স্ট্রাইকে সমতায় ফিরে স্পার্সরা। বদলী খেলোয়াড় জ্যাক গ্রিলিশ ৮১ মিনিটে গোল করলে তিন ম্যাচ পর লিগে জয়ের সুবাতাস পেতে থাকে সিটিজেনরা। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি। ব্রেনান জনসনের ক্রস থেকে সুইডিশ জাতীয় দলের খেলোয়াড় কুলুসেভিস্কির শক্তিশালী হেড ধরার সাধ্য ছিলনা সিটি গোলরক্ষক এডারসনের। এ ম্যাচে ড্র করায়  সিটি ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে নেমে গেছে। তিন পয়েন্ট এগিয়ে শীর্ষে রয়েছে আর্সেনাল। ৩১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লিভারপুল। 

টটেনহ্যাম বস আনগে পোস্তেকোগ্লু তার দলের অসাধারণ পারফরমেন্সের প্রশংসা করেছেন। টানা তিন পরাজয়ের পর সিটির বিপক্ষে এক পয়েন্টই এখন স্পার্সদের কাছে অনেক বড় বিষয়। বিবিসিকে পোস্তেকোগ্লু বলেছেন, ‘আমরা আজ সহজেই সিটির কাছে উড়ে যেতে পারতাম। কিন্তু খেলোয়াড়রা তাদের সাধ্যমত চেষ্টা করেছে। তাদের পুরস্কার পাওয়াটা গুরুত্বপূর্ণ ছিল। এই এক পয়েন্টই আমাদের পুরস্কার।’

গার্দিওলা অবশ্য ম্যাচটি ভালভাবে শেষ না হওয়ায় আশাহত হয়েছেন। টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের জন্য তার দল ক্ষুধার্ত দাবী করে গার্দিওলা বলেছেন, ‘আজও আমরা ভাল মানের ফুটবল খেলেছি। দূর্ভাগ্যবশত: লিভারপুলের মতই এই ম্যাচেও পূর্ণ তিন পয়েন্ট আদায় করতে পারলাম না। এই ম্যাচের পর আমাদের ভাবতে হবে কোথায় আমরা আছি, কোথায় যেতে চাই। শীর্ষ সারির একটি দলের বিপক্ষে আমাদের পারফরমেন্সও শীর্ষ মানের ছিল।’

এর আগে দিনের শুরুতে ২০২২ সালের অক্টোবরের পর প্রিমিয়ার লিগে ঘরের মাঠে লিভারপুল প্রথম পরাজয়ের প্রায় দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল। ৮০ মিনিটে ববি ডে বরডোভা-রেইডের গোলে তারা ৩-২ গোলে পিছিয়ে পড়ে। কিন্তু এ্যানফিল্ডে অপ্রতিরোধ্য লিভারপুল এটা কোনভাবেই মেনে নিতে পারছিল না। ৮৭ ও ৮৮ মিনিটে ওয়াটারু এন্ডো ও ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের পরপর দুই গোলে ৪-৩ ব্যবধানে দুর্দান্ত এক জয় নিশ্চিত করে অল রেডসরা। লিভারপুল বস জার্গেন ক্লপ বরেছেন, ‘আমরা আজ দুর্দান্ত এক ম্যাচ খেলেছি, কোনভাবেই ম্যাচ ছেড়ে দেইনি। সব কৃতিত্ব ফুলহ্যামের, তারা সত্যিই আজ ভাল খেলেছে। আজ আমরা অসাধারণ চারটি গোল করেছি। ম্যাচে শেষ পর্যন্ত জয়ী হওয়াটা সৌভাগ্যের। আর এটাই সব কথা বলে দিচ্ছে।’

২০ মিনিটে লিভারপুলের প্রথম গোলটির মূল কারিগর ছিলেন আলেক্সান্দার আর্নল্ড। তার নেয়া নিখুঁত ফ্রি-কিক ক্রসবারে লাগলে ফুলহ্যাম গোলরক্ষক বার্নাড লেনো তা রক্ষা করতে গিয়ে আত্মঘাতি গোলে পরিণত করেন। ২৪ মিনিটে হ্যারি উইলসন ফুলহ্যামকে সমতায় ফেরান। ৩৮ মিনিটে এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার আবারো স্বাগতিকদের এগিয়ে দেন। কিন্তু বিরতির ঠিক আগেই কেনি টেটের গোলে সমতায় ফিরে ফুলহ্যাম।

১০ জন নিয়ে স্ট্যামফোর্ড ব্রীজে ব্রাইটনের বিপক্ষে চেলসি দ্বিতীয় জয় নিশ্চিত করেছেন। ৪৫ মিনিটে অধিনায়ক গালাহার দ্বিতীয় হলুদ কার্ড পাবার আগে চেলসি ২-১ গোলে এগিয়ে ছিল। ৬৫ মিনিটে এন্ডো ফার্নান্দেজ পেনাল্টি স্পট থেকে নিজের দ্বিতীয় গোল করেন। ইনজুরি টাইমে হুয়াও পেড্রোর গোল সত্ত্বে চেলসি তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে। ভিটালিটি স্টেডিয়ামে ৯০ মিনিটে মুসা দিয়াবির ক্রস থেকে ওলি ওয়াটকিন্সের হেডে বোর্নামাউথের বিপক্ষে এক পয়েন্ট নিশ্চিত করেছে উনাই এমেরির এ্যাস্টন ভিলা। লন্ডন স্টেডিয়ামে প্রথমার্ধে মোহাম্মদ কুডুসের গোলে এগিয়ে যায় ওয়েস্ট হ্যাম। ৫৩ মিনিটে ওডসোনে এডোয়ার্ড সমতা ফেরালে ক্রিস্টাল প্যালেস এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে।

সূত্র : বাসস