ইলন মাস্কের ‘সায়েন্স ফিকশন’ সাইবার ট্রাক রাস্তায় নামলো

ইলন মাস্কের ‘সায়েন্স ফিকশন’ সাইবার ট্রাক রাস্তায় নামলো

ছবি: সংগৃহীত

অদ্ভুত ডিজাইনের কারণে বহুল আলোচিত ‘সাইবার ট্রাক’ আমেরিকার রাস্তায় নামলো। টেসলার এই পিকআপ ট্রাকটি দেখতে অনেকটা সায়েন্স ফিকশন চলচ্চিত্রে থাকা গাড়ির মতো। ২০১৯ সালের নভেম্বরে প্রথমবারের মতো সাইবার ট্রাককে জনসম্মুখে আনে টেসলা। সে সময় লস এঞ্জেলেসে আয়োজিত অনুষ্ঠানে সাইবার ট্রাকের নানা দিক দর্শনার্থীদের সামনে তুলে ধরেন ইলন মাস্ক।

সাইবার ট্রাকের দাম ৩৯ হাজার ডলার থেকে শুরু হওয়ার কথা জানানো হয়েছিল। সেই সময় যা দামের ধারণা দেওয়া হয়েছিল। তার তুলনায় দাম বেড়েছে অন্তত ৫০ শতাংশ। আর এই ক্রেতাদের সংখ্যা প্রায় ২০ লাখ। এই সাইবারট্রাক চার বছর ধরে যারা বুক করেছেন তাদের এখন ৫১ লাখ টাকা দিতে হবে। এই পিকআপ ট্রাকের দাম প্রায় কোটি টাকা।

‘জো রোগান এক্সপেরিয়েন্স’ পডকাস্টে সাইবার ট্রাকের উৎপাদন প্রক্রিয়াকে অত্যন্ত কঠিন বলে উল্লেখ করেন ইলন মাস্ক। তিনি বলেন, ‘আমরা বছরে ২ লাখ (সাইবার ট্রাক) উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ করছি। প্রাথমিক ডিজাইন থেকে এর উৎপাদন প্রক্রিয়া অনেক বেশি কঠিন।’

পডকাস্টে সাইবার ট্রাকের নানা দিক তুলে ধরেন ইলন মাস্ক। বৈদ্যুতিক এই পিকআপ ট্রাকটি তৈরি হয়েছে বুলেটপ্রুফ স্টিল প্যানেল দিয়ে। ইচ্ছে করলে এর জানালাগুলোকে বুলেটপ্রুফ করতে পারেন গ্রাহকরা। তবে এর জন্য অতিরিক্ত অর্থ খরচ করতে হবে তাদের।

পোরসে ৯১১ মডেলের গাড়ির সঙ্গে রেসও করানো হয়েছে টেসলার সাইবার ট্রাকের। সেখানে প্রথম থেকেই পোরসেকে পেছনে ফেলেছে টেসলার বিদ্যুৎচালিত এই ট্রাক। ছিল ট্যুইস্টও। কারণ, টেসলার এই পিকআপ ট্রাকের সঙ্গে বাঁধা ছিল আরেকটি পোরসে ৯১১, এটিই টেনে নিয়ে গিয়েছে টেসলার সাইবারট্রাক। মাল বওয়ার ক্ষমতা নিয়েও বড়াই করতে পারে টেসলার এই গাড়ি। প্রায় ৫০০০ কেজি ওজনের মাল বইতে পারে এটি। মাত্র ২.৬ সেকেন্ডে ০ থেকে প্রতি ঘণ্টায় ৯৬ কিলোমিটার পর্যন্ত গতিবেগ তুলতে পারে ট্রাকটি।

আল্টা হার্ড স্টেইনলেস স্টিলের পরত রয়েছে গাড়িটিতে। যাতে কোনো আঘাতে ক্ষতি না হয়। এর কাঁচগুলোও বিশেষভাবে প্রস্তত। পেলোডের ক্ষমতা ১১৩৪ কেজি। রয়েছে ১৮.৫ ইঞ্চির টাচস্ক্রিন। শুরুতে তিনটি ভ্যারিয়েন্ট পাওয়া যাবে এই বৈদ্যুতিক ট্রাক। টপ মডেলের নাম সাইবারবিস্ট। আপাতত শুধু অল হুইল ড্রাইভ মডেলই বিক্রি করছে টেসলা। সামনের বছর থেকে আসতে শুরু করে রিয়ার হুইল ড্রাইভ মডেল।