ইয়েমেন উপকূলে আরও ২ ‘ইসরায়েলি’ জাহাজে হুথিদের হামলা

ইয়েমেন উপকূলে আরও ২ ‘ইসরায়েলি’ জাহাজে হুথিদের হামলা

ছবিঃ সংগৃহীত।

ইয়েমেন উপকূলে আরও দুটি ইসরায়েলি জাহাজে হামলার দাবি করেছে হুথি বিদ্রোহীরা।গাজায় ইসরায়েলি বর্বরতার প্রতিবাদে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি।

 

রোববার (৩ ডিসেম্বর) মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, তারা লোহিত সাগরে জাহাজে হামলার বিষয়ে অবগত। এর কয়েক ঘণ্টা আগে একটি সামুদ্রিক নিরাপত্তা সংস্থা জানায়, ওই অঞ্চলে ব্রিটিশ মালিকানাধীন একটি জাহাজে রকেট হামলা হয়েছে।

রোববার সোশ্যাল মিডিয়ার এক পোস্টে হুথি বিদ্রোহীরা বলেছে, তারা বাব আল-মান্দাব প্রণালীতে দুটি ইসরায়েলি জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছে। এই অভিযানে একটি জাহাজে ক্ষেপণাস্ত্র ও দ্বিতীয় জাহাজে ড্রোন হামলা চালানো হয়েছে।ইয়েমেন সংলগ্ন বাব আল-মান্দাব প্রণালী লোহিত সাগরকে এডেন উপসাগরের সঙ্গে সংযুক্ত করেছে। বৈশ্বিক পণ্য পরিবহনে একটি গুরুত্বপূর্ণ জলপথ।

 

হুথি বিদ্রোহীরা জানিয়েছে, হামলা চালানো জাহাজ দুটি হলো ইউনিটি এক্সপ্লোরার এবং নাম্বার নাইন। তাদের বাহিনীর সতর্কবার্তা প্রত্যাখ্যান করার পরে জাহাজ দুটিতে হামলা চালানো হয় বলে দাবি করেছে ইয়েমেনি গোষ্ঠীটি।

গাজা উপত্যকায় আগ্রাসন বন্ধ না করা পর্যন্ত ইয়েমেন উপকূলে ইসরায়েলি জাহাজকে নিশানা করা অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছে হুথিরা।নামপ্রকাশ না করার শর্তে এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, আমরা (মার্কিন নৌবাহিনীর) ইউএসএস কার্নি এবং লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলার খবর সম্পর্কে অবগত। এ বিষয়ে আরও তথ্য পাওয়া গেলে জানানো হবে।

 

এর আগে রোববার সামুদ্রিক নিরাপত্তা সংস্থা অ্যামব্রে জানায়, ইয়েমেনের পশ্চিম উপকূল থেকে প্রায় ৩৪ নটিক্যাল মাইল দক্ষিণে নামবিহীন বাহামা-পতাকাবাহী একটি জাহাজ রকেটের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

 

ব্রিটিশ রয়্যাল নেভি পরিচালিত ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন এজেন্সি বলেছে, তারা ইয়েমেনের দিক থেকে উদ্ভূত একটি সম্ভাব্য বিস্ফোরণসহ মনুষ্যবিহীন আকাশযান (ড্রোন) কার্যকলাপের খবর পেয়েছে।

 

ফিলিস্তিনিদের পাশে হুথি

২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করে হুথি বিদ্রোহীরা। এছাড়াও দেশটির একটি বিশাল অংশ নিয়ন্ত্রণ করে তারা।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস সংঘাতে ফিলিস্তিনি যোদ্ধাদের পক্ষে অবস্থান নিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলকে লক্ষ্য করে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের একটি অত্যাধুনিক এমকিউ-৯ রিপার ড্রোন গুলি করে ভূপাতিত করে হুথিরা। এর আগেও একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছিল ইয়েমেনি যোদ্ধারা।

 

এর পাশাপাশি, গত ১৯ নভেম্বর লোহিত সাগরে একটি বিশাল বাণিজ্যিক জাহাজ জব্দ করে হুথি বিদ্রোহীরা। তাদের দাবি, জাহাজটির আংশিক মালিক এক ইসরায়েলি ধনকুবের। যদিও ইসরায়েল দাবি করেছে, জাহাজটি ব্রিটিশ মালিকানাধীন এবং পরিচালিত হতো একটি জাপানি সংস্থার অধীনে।

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি আম্ব্রে জানায়, গত ১৯ নভেম্বর হুথিদের হাতে গ্যালাক্সি লিডার জব্দের পর লোহিত সাগর এবং এডেন উপসাগর থেকে রে কার ক্যারিয়ারস সম্পর্কিত আরও দুটি জাহাজ তাদের গতিপথ পরিবর্তন করে। জাহাজ দুটির নাম গ্লোভিস স্টার এবং হার্মিস লিডার।