১৪৫ বছরের মধ্যে ভারি তুষারপাতের কবলে মস্কো

১৪৫ বছরের মধ্যে ভারি তুষারপাতের কবলে মস্কো

ছবিঃ সংগৃহীত

মস্কোতে রবিবার (৩ ডিসেম্বর) ১৪৫ বছরের মধ্যে সবচেয়ে ভারি তুষারঝড় হয়েছে। রাশিয়াজুড়ে খারাপ আবহাওয়ার কারণে অনেক ফ্লাইট বাতিল করতে হয়েছে।

রাশিয়ার হাইড্রোমেটিওরোলজিক্যাল সেন্টারের পরিচালক রোমান ভিলফান্ড তাসকে বলেছেন, মস্কো গতকাল ৩ ডিসেম্বর সবচেয়ে ভারি তুষারপাত দেখেছে। ১২ ঘণ্টার মধ্যে ১০.৭ মিলিমিটার তুষারের স্তর জমে যায়।

যা আগের রেকর্ড ভেঙে দিয়েছে।

আবহাওয়াবিদের মতে, ১৪৫ বছরের মধ্যে সবচেয়ে ভারি তুষারঝড় হয়েছে গতকাল ৩ ডিসেম্বর। এর আগের রেকর্ডটি ছিল ১৮৮৯ সালে, তখন ৯.৫ মিলিমিটার তুষারের স্তর জমে গিয়েছিল। এই সপ্তাহের শেষের দিকে মস্কোর তাপমাত্রা প্রায় মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল।

রানওয়ে ঘন তুষারে ঢাকা পড়ে। অনলাইন এয়ারপোর্ট ডিসপ্লে অনুসারে মস্কো বিমানবন্দরে বিমান ওঠানামাসহ ৭৩টি ফ্লাইট ভারি তুষারঝড়ের কারণে বাতিল করা হয়েছে। মস্কোর সময় ভোর ২টা ১৮ মিনিট পর্যন্ত, শেরেমেতইয়েভো বিমানবন্দরে ৩৪টি ফ্লাইট, ডেমোডেডোভেতে ১৭টি ফ্লাইট বিলম্ব ও তিনটি ফ্লাইট বাতিল হয়েছে, ভনুকোভেতে ১৩টি ফ্লাইট এবং ঝুকোভস্কিতে ছয়টি ফ্লাইট বিলম্ব হয়েছে।  

 

এদিকে সাইবেরিয়ার উত্তর-পূর্ব অংশে অবস্থিত সাখা প্রজাতন্ত্রের তাপমাত্রা মাইনাস ৫০ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে।

রাশিয়ার বৃহত্তম প্রজাতন্ত্র সাখার প্রায় পুরোটাই ঠাণ্ডায় জমে যায়। এই অঞ্চলের রাজধানী ইয়াকুটস্কে তাপমাত্রা ছিল মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ৪৮ ডিগ্রি সেলসিয়াস। জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে নামা সাধারণ ঘটনা হয়ে উঠেছে সেখানে।  

 

সূত্র: তাস