সৌদি আরব-সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন পুতিন

সৌদি আরব-সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন পুতিন

ছবিঃ সংগৃহীত।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দুই দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।চলতি সপ্তাহেই তার এই সফর শুরু হবে। সোমবার (৪ ডিসেম্বর) পুতিনের সহযোগী ইউরি উশাকভের বরাতে এসব তথ্য নিশ্চিত করেছে রুশ বার্তা সংস্থা তাস।

 

উশাকভ বলেন, প্রেসিডেন্ট পুতিন প্রথমে সংযুক্ত আরব আমিরাত সফর করবেন ও তারপর সেখান থেকেই সৌদি আরব চলে যাবেন। সেখানে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠক করবেন পুতিন।

তিনি আরও বলেন, আমি আশা করি, সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে রুশ প্রেসিডেন্টের খুব জরুরি বিষয়ে আলোচনা হবে, যেটিকে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করি।পুতিনের এই সফরের খবর এমন এক সময়ে সামনে এলো, যখন জ্বালানি তেল উৎপাদন ও রপ্তানিকারী দেশসমূহের জোট ওপেক প্লাস স্বেচ্ছায় দৈনিক তেল উৎপাদন কমাতে সম্মত হয়েছে। আমিরাত ও সৌদি আরবের পাশাপাশি রাশিয়ারও ওপেক প্লাসের সদস্য।

পুতিন সাম্প্রতিক বছরগুলোয় খুব কমই বিদেশ সফর করেছেন। যেগুলোও করেছেন, সেগুলোর বেশির ভাগই সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশ ছিল। এর বাইরে গত অক্টোবর মাসে তার সবশেষ সফর ছিল চীনে।

 

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। এর জেরে তার বিদেশ সফর সীমিত হয়ে পড়েছে।

যদিও রাশিয়া যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করে আসছে এবং আইসিসির পদক্ষেপকে আপত্তিকর বলে অভিহিত করেছে। সৌদি আরব বা ইউএই—কোনো দেশই আইসিসির সদস্য নয়। ফলে দেশ দুটিতে পুতিনের গ্রেপ্তার হওয়ার কোনো আশঙ্কা নেই।