কর্মীদের বেতন দিতে বাড়ি বন্ধক রাখলেন বাইজু’স মালিক

কর্মীদের বেতন দিতে বাড়ি বন্ধক রাখলেন বাইজু’স মালিক

ছবিঃ সংগৃহীত।

চরম আর্থিক সংকটে পড়েছে ভারতীয় অনলাইন শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান বাইজু’স।এমন সংকটের মধ্যেও কর্মচারীদের বেতন দিতে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন নিজের ও পরিবারের বাসভবন বন্ধক রেখেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

 

নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানটির কয়েকজন কর্মকর্তা জানান, ১ কোটি ২০ লাখ ডলার বিনিময়ে সাবেক এই বিলিয়নার তার পরিবারের দুটি বাড়ি বন্ধক রেখেছেন। এর মধ্যে একটি বেঙ্গালুরুতে ও অপরটি এপসিলনে নির্মাণাধীন। সোমবার বাইজু’স এর মূল প্রতিষ্ঠান ‘থিংক অ্যান্ড লার্ন’ প্রাইভেট লিমিটেডের ১৫ হাজার কর্মচারীকে বেতন দেওয়ার জন্য এই অর্থ ব্যবহার করা হয়েছে।

এনডিটিভি বলছে, নিজ প্রতিষ্ঠানকে স্থিতিশীল করতে ও আর্থিক চাপ কমাতে বিভিন্ন কৌশল অবলম্বন করে চলেছেন বাইজু’স রবীন্দ্রন। প্রতিষ্ঠাকালে এটি ভারতের সবচেয়ে মূল্যবান অনলাইন শিক্ষাবিষয়ক স্টার্টআপ হিসেবে স্বীকৃতি পেয়েছিল।প্রতিবেদন অনুসারে, রবীন্দ্রনের একসময় প্রায় ৫০০ কোটি ডলারের মালিক ছিলেন। কিন্তু তিনি তার সব শেয়ার মূল কোম্পানিতে ব্যবহার করেছেন ও নিজের জন্য প্রায় ৪০ কোটি ডলার ঋণ নিয়েছিলেন। তাছাড়া কোম্পানিতে বছরের পর বছর ধরে স্টক বিক্রি থেকে ৮০ কোটি ডলার পুনঃবিনিয়োগ করেছেন তিনি, যা তাকে আর্থিকভাবে চাপে ফেলেছে।

কয়েক বছর পর গত মাসে বাইজু’স আয়-ব্যায়ের ফলাফল প্রকাশ করে। তাতে দেখা যায়, করোনা মহামারি চলাকালেও থিংক অ্যান্ড লার্নের লোকসান হয়েছে। আবার একটি ভারতীয় ফেডারেল এজেন্সি প্রতিষ্ঠানটির বিদেশি তহবিল সংগ্রহের বিষয়ে তদন্ত শেষ করেছে। এতে কোনো জরিমানা হলে, তা নামমাত্র হবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের শিশুদের জন্য গড়ে তোলা একটি ডিজিটাল শিক্ষা প্ল্যাটফর্মও রয়েছে থিংক অ্যান্ড লার্নের। বর্তমানে সেটিও প্রায় ৪০ কোটি ডলারে বিক্রির প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এছাড়া এটি ১২০ কোটি ডলার ঋণের সুদ পরিশোধে ব্যর্থ হওয়ায় ঋণদাতাদের সঙ্গে আইনি বিরোধে জড়িয়ে পড়েছে।