২ বছর পর জাতীয় দলে ফিরলেন রাসেল

২ বছর পর জাতীয় দলে ফিরলেন রাসেল

ছবি: সংগৃহীত

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আধিপত্যের যুগে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের রাজত্ব কায়েম করতে দেখা যায়। তার মধ্যে আন্দ্রে রাসেলের মতো তারকার নাম ওপরেই থাকবে। তবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর জাতীয় দলে জায়গা হয়নি তার। অবশেষে দুই বছর পর সংক্ষিপ্ত ফরম্যাটের উইন্ডিজ দলে ডাক পেয়েছেন ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডার।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। যেখানে রভম্যান পাওয়েলকে অধিনায়ক ও শাই হোপকে সহ-অধিনায়ক করে ঘোষণা করা হয়েছে ক্যারিবীয়ানদের স্কোয়াড। আগামী ১২ ডিসেম্বর হবে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এরপর যথাক্রমে ১৪, ১৬, ২০ ও ২২ ডিসেম্বর মুখোমুখি হবে দুই দল।

সাম্প্রতিক সময়ে সংযুক্ত আরব আমিরাতের টি-টেন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ব্যস্ত সময় পার করেছেন রাসেল। যদিও ক্যারিবীয় অলরাউন্ডারের দল ডেকান গ্ল্যাডিয়েটর্স গতকাল (শনিবার) ফাইনালে নিউইয়র্ক স্ট্রাইকার্সের বিপক্ষে হেরে গেছে। দীর্ঘ সময় পর জাতীয় দলে ডাক পাওয়ায় এবার বার্বাডোজে উড়াল দেবেন রাসেল। আগামী ১২ ডিসেম্বর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতেও দেখা যেতে পারে।

রাসেল ছাড়াও ভারত সিরিজে না থাকা জনসন চার্লস, ওবেড ম্যাককয়, ওডিন স্মিথ ও ওশান থমাসরাও এই সিরিজ দিয়ে দলে ফিরছেন। এছাড়া উইন্ডিজ টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ২১ বছর বয়সী অলরাউন্ডার ম্যাথু ফর্ড। এর আগে ইংলিশদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে স্কোয়াডেও ছিলেন তিনি।

একইসঙ্গে ২০২০ সালের পর এই প্রথম শার্পেন রাদারফোর্ডকেও ক্যারিবীয় দলে রাখা হয়েছে। এছাড়া ওয়ানডে সিরিজে খেলা গুদাকেশ মোতিও আছেন এই দলে। তবে দলের বাইরে থাকা নিকোলাস পুরান ও জেসন হোল্ডার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট শেষে জাতীয় দলে ফিরবেন। দুজনই সাম্প্রতিক সময়ে ওয়ানডে দলের বিবেচনায় ছিলেন না।

আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। তার আগে ঘরের মাঠে এই সিরিজ আয়োজন সফলভাবে সম্পন্ন করতে চায় আয়োজক ক্যারিবীয়রা। ২০২৪ সালের জুন-জুলাইতে হবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের সবচেয়ে বড় আসরটি। একইসঙ্গে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা এই সিরিজ দিয়ে নিশ্চয়ই নিজেদের প্রস্তুতিও ঝালিয়ে নিতে চাইবে।

ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি স্কোয়াড : রভম্যান পাওয়েল (অধিনায়ক), শাই হোপ (সহ-অধিনায়ক), রসটন চেইজ, ম্যাথু ফর্ড, শিমরন হেটমায়ার, নিকোলাস পুরান, জেসন হোল্ডার, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, কাইল মায়ার্স, গুদাকেশ মোতি, আন্দ্রে রাসেল, শার্পেন রাদারফোর্ড ও রোমারিও শেফার্ড।