চাকুরী প্রস্তুতির উপযুক্ত সময় এখনই

চাকুরী প্রস্তুতির উপযুক্ত সময় এখনই

ইমতিয়াজ আহমেদ

বর্তমান সময়ে সারাবিশ্ব এক ক্লান্তিলগ্ন পার করছে। সবকিছু যেন স্থবির হয়ে গেছে। প্রতদিনই বৃদ্ধি হচ্ছে লাশের সারি। অফিস আদালত, স্কুল কলেজ সবকিছু বন্ধ। পৃথিবী যেন এক অজানা বিভীষিকাময় পরিস্থির দিকে এগিয়ে যাচ্ছে।

বর্তমান মহামারীর সময়ে অনেকে চাকুরী হারিয়ে চাকুরী খুঁজছেন আবার ফ্রেশাররাও চাকুরী খুঁজছেন। এই ক্লান্তিলগ্ন অচিরেই কেটে যাবে; আবার শুরু হবে বিশ্বময়ী কর্মব্যস্ততা। এমনিতেই বাংলাদেশে বেকারত্বের হার অনেক বেশি। আবার করোনা পরবর্তী সময়ে চাকুরী হারানো এবং নতুন প্রার্থীদের চাকুরীর বাজারে একটি চাপ সৃষ্টি হবে। আর এই  চাকুরীর বাজারে আপনাকে টিকতে হবে আপনাকে তৈরি হতে হবে অন্যদের থেকে আলাদাভাবে। আর করোনাকালীন অনেক অফিস স্বল্প পরিসরে শুরু করলেও কলেজ-বিশ্ববিদ্যালয় এখন বন্ধ রয়েছে। আর তাই আপনার হাতে আছে অফুরন্ত সময়। এই সময়টাকে কাজে লাগিয়ে প্রস্তুত হোন আগামী চাকুরী যুদ্ধের জন্য।

CV/Resume প্রস্তুতকরণ:

চাকুরীতে  আবেদন করতে প্রয়োজন হয় একটি সিভির। একটি Professional সিভি আপনার চাকুরী পাবার সম্ভাবনা  অনেকটা বাড়িয়ে দেন। একজন নিয়োগ পরিচালনাকারী কর্মকর্তার সাথে আপনি সিভির মাধ্যমেই প্রথম যোগাযোগ  স্থাপন করছেন, তাই সিভি এমনভাবে তৈরি করুন যাতে সিভি দেখেই আপনার প্রতি তার ইতিবাচক ধারণা তৈরি হয়। YouTube ও Google সার্চ করে Professional সম্পর্কে ধারণা নিতে পারেন। অনেকে অন্য কারো সিভি থেকে এডিট  করে নিজে সিভি তৈরি করে। যেখানে  অনেক তথ্যই আগের জনের তথ্য  থেকে যায়। ধরুন আপনি যার সিভি এডিট করেছেন সে মার্কেটিং এ জবের জন্য সিভি তৈরি করেছিল। সে তার স্কিলগুলো মার্কেটিং জব সম্পর্কিত উল্লেখ করেছিল। আর আপনি হয়তো প্রশাসনিক বা মানবসম্পদ বিভাগে চাকুরীর জন্য আবেদন করেছেন। কিন্তু আপনি আগের জনের সিভি থেকে শুধু আপনার নাম, পিতার, মাতার, মোবাইল নম্বর, ঠিকানা পরিবর্তন করে অন্যা্ন্য তথ্য আগেরটা রেখে দিলেন। আপনার চাকুরীর আবেদনের সাথে সিভির কোন মিল নেই। তাই এই ফাঁকা সময়ে YouTube ও Google সার্চ করে Professional সম্পর্কে ধারণা নিয়ে নিজের সিভি নিজেই তৈরি করুন। সিভিতে অপ্রয়োজনীয় তথ্য বাদ  দিয়ে ইউনিক তথ্য দিয়ে সিভি তৈরি করুন। সিভিতে আপনার Professional দক্ষতাসমূহ অবশ্যই উল্লেখ করুন এবং যদি পূর্বে চাকুরী করে থাকেন তাহলে আপনার পূর্বের পদের দায়িত্বগুলো স্পষ্ট করে উল্লেখ করুন। আপনি যে বিভাগে কাজ করতে আগ্রহী সে বিভাগ সম্পর্কিত তথ্য সিভিতে  উল্লেখ করুন।

কোথায় চাকুরী খুঁজবেন?

চাকুরী খোঁজার জন্য www.bdjobs.com; www.jagojobs.com; www.everjobs.com এরকম আরো অনেক জব ওয়েব সাইট রয়েছে যেখান থেকে আমরা চাকুরীর বিজ্ঞপ্তি জানতে পারি এবং চাকুরীর জন্য আবেদন করতে পারি। আপনার যদি একাউন্ট থেকে থাকে তাহলে আপডেট  করে নিন। আর আপনি যদি নতুন  হয়ে থাকেন তাহলে একটি নতুন একাউন্ট  খুলে নিন। প্রতিদিন চোখ রাখুন কি কি চাকুরীর বিজ্ঞপ্তি আপলোড করে। আপনার প্রোইল এর সাথে মিল হলে আবেদন করতে থাকুন। এছাড়াও www.linkedin.com হলো একটি Professional সামাজিক যোগাযোগ মাধ্যম। এখান থেকেও অনেক চাকুরীর বিজ্ঞপ্তি সম্পর্কে জানা যায়। তাই www.linkedin.com প্রোফাইল থেকে অপ্রয়োজনীয় সকল তথ্য মুছে ফেলে Professional তথ্য দিয়ে আপডেট করুন। উল্লেখ্য, www.linkedin.com প্রোফাইল আপনার সিভির কাজ করে। এছাড়াও Facebook এ অনেক চাকুরীর বিজ্ঞাপন দেখা যায়। এসব প্রোফাইল আপডেট করতে বা নতুন একাউন্ট খুলতে  কোন সমস্যা হলে বা কোন তথ্য  বুঝতে সমস্যা হলে YouTube এ সম্পর্কিত টিউটোরিয়াল পাওয়া যায়; আপনি চাইলে সেখান থেকে সাহায্য  নিতে পারেন। আপনার Facebook এ নিজের নাম দিয়ে একাউন্ট খুলুন এবং প্রফেশনাল তথ্য আপডেট করুন। যাতে নিয়োগকারীসহ যে কেউ আপনার প্রোইল থেকে আপনার সম্পর্কে তথ্য নিতে পারে। Facebook একাউন্ট শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম নয়, আপনার প্রফেশনাল প্রোফাইল হিসেবে তৈরি করুন।

কম্পিউটার ব্যবহারে দক্ষতা বাড়ান:

বর্তমান প্রায় সকল কোম্পানীর  অটোমেশন  করেছে। তাদের অধিকাংশ কার্যক্রম অনলাইন বা কম্পিউটার ভিত্তিক  পরিচালিত  হয়ে  থাকে। ফলে কোম্পানীর  চাকুরীর বিজ্ঞাপন দিলে কম্পিউটার  পরিচালনায় দক্ষ জনবল চান। করোনাকালীন আপনার কম্পিউটার দক্ষতা বাড়িয়ে নিন। কম্পিউটারে Microsoft Office (Word, Excel, PowerPoint), E-mail Browsing, Computer Troubleshooting ইত্যাদি বিষয়ে আপনার দুর্বলতা চিহ্নিত করুন অথবা না জানা থাকলে YouTube ও Google সার্চ করুন। এছাড়াও অনলাইন মাধ্যমে অনেক কোম্পানী এসব কোর্স বিনামূল্যে ও স্বল্পমূল্যে পরিচালনা করে থাকে । করোনার এই সময়টাকে কাজে লাগিয়ে কম্পিউটার ব্যবহারে দক্ষতা অর্জন করতে পারেন।

অন্যান্য বিষয়ে দক্ষতা বাড়ান:

একটা চাকুরীর বিজ্ঞপ্তির বিপরীতে হাজার হাজার চাকুরী প্রার্থী আবেদন করেন। যাদের সবার শিক্ষাগতযোগ্যতা প্রায় একই। কিন্তু  চাকুরী হবে ১/২ জনের। তাই আপনাকে সেই ১/২ জনের মধ্যে থাকতে হলে আপনার অতিরিক্ত যোগ্যতা থাকতে হবে; যা অন্যদের থেকে আপনাকে আলাদাভাবে উপস্থাপন করবে। তাই আপনি সময়টাকে কাজে লাগিয়ে Skill Development এর উপর জোর দিন। আপনি চাকুরীর বাজারে যে বিভাগে কাজ করতে আগ্রহী সে বিভাগ সম্পর্কিত দক্ষতা অর্জন করুন। তাছাড়া  Presentation skill;  Communication skill; Time management skill; English communication skill ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করুন।

ইন্টারভিউ এর জন্য নিজেকে তৈরি করুন:

আপনি আবেদন করলেন, ইন্টারভিউতে ডাকও পেলেন। তারপর শুরু হয় টেনশন। ইন্টাভিউতে কি কি বলবে, কি পোশাক পরিধান করে যাবো, কিভাবে ইন্টারভিউ বোর্ড ফেইস করবো এ ধরণের নানা কনফিউশন তৈরি হয়। তাই করোনাকালীন এই অবসর সময়ে Youtube কে কাজে লাগিয়ে ইন্টারভিউ প্রস্তুতি নিতে থাকুন। YouTube এ ইন্টারভিউ সম্পর্কিত অনেক ভিডিও পাওয়া যায়। সেগুলো দেখে দেখে নিজেকে প্রস্তুত করতে থাকুন। যাতে করে ইন্টারভিউ ডাক পেলে ইন্টারভিউটা সুন্দরমত ফেইস করতে পারেন।

করোনা মহামারীর এই সময়কে আপনি কাজে লাগাতে পারলেই পরবর্তী চাকুরীর বাজারে এগিয়ে থাকতে পারবেন। অনেকটা শোককে শক্তিতে রুপান্তর করার মত।

ইমতিয়াজ আহমেদ, এইচআর এক্সকিউটিভ, আদ্-দ্বীন ফাউন্ডেশন

FB: www.facbook.com/Emtious; Linkedin: www.linkedin.com/in/emtious-uddin