বৃহত্তম মুসলিম হাইস্কুলের অর্থায়ন বন্ধ করল ফ্রান্স সরকার

বৃহত্তম মুসলিম হাইস্কুলের অর্থায়ন বন্ধ করল ফ্রান্স সরকার

সংগৃহীত

ফ্রান্সের সবচেয়ে বড় মুসলিম স্কুলের সরকারি অনুদান বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের এমন সিদ্ধান্তে নিয়ে বিতর্ক শুরু হয়েছে। অনিশ্চয়তার মুখে পড়েছে স্কুলের শিক্ষার্থীরা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ​ফ্রান্সের উত্তরাঞ্চল লিলে শহরের সবেচেয়ে বড় মুসলিম উচ্চ বিদ্যালয়টির নাম অ্যাভেরোয়েস। ২০০৩ সালে পথচলা শুরু করে এই শিক্ষাপ্রতিষ্ঠানটি। ২০০৮ সালে ফরাসি সরকারের সঙ্গে চুক্তিতে আসে হাইস্কুলটি।

প্রশাসনিক ব্যর্থতা ও প্রশ্নবিদ্ধ শিক্ষাপদ্ধতির কারণে বিদ্যালয়টির বরাদ্দ বন্ধ করার কথা বলা হলেও কয়েকটি মানবাধিকার সংগঠনের দাবি, মুসলিম সম্প্রদায়ের ওপর ফরাসি সরকারের ক্রমবর্ধমান দমন-পীড়নের অংশ হিসেবেই নেওয়া হয়েছে এমন উদ্যোগ।

খবরে বলা হয়েছে, এখানে শিক্ষার্থীর সংখ্যা আট শতাধিক। ফ্রান্সের নিয়মিত পাঠ্যক্রম অনুসারেই এখানে শিক্ষার্থীদের পড়ানো হয়। পাশাপাশি দেওয়া হয় ধর্মীয় শিক্ষা।

গত অক্টোবরে হাইস্কুলটি নিয়ে ফ্রান্স স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদন মূল্যায়ন করেছিল রয়টার্স। সেই প্রতিবেদনে বলা হয়েছিল, মুসলিম হাইস্কুলটি প্রশাসনিক ও আর্থিক সমস্যায় ভুগছে। তা ছাড়া সেখানে এমন কিছু শেখানো হয়, যা ফরাসি মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।এছাড়া, ২০২০ সালে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলটি পরিদর্শন শেষে একটি প্রতিবেদন দিয়েছিল, যা পর্যালোচনা করেছে রয়টার্স। সেখানে বলা হয়েছিল, পর্যবেক্ষণে এমন কিছু পাওয়া যায়নি যাতে মনে হয় যে, এখানকার শিক্ষা পদ্ধতি প্রজাতন্ত্রের মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল নয়।

প্রাইভেট স্কুল অ্যাভেরোয়েসের সঙ্গে চুক্তি বাতিলের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থানীয় দফতর। অ্যাভেরোয়েসের প্রধান শিক্ষক এরিক দুফোর বলেছেন, তিনি এখনো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থানীয় অফিস থেকে এসংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি পাননি। তবে প্রয়োজনে প্রশাসনিক আদালতে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার কথা জানিয়েছেন তিনি।

প্রাইভেট স্কুল অ্যাভেরোয়েসের এক শিক্ষার্থীর অভিভাবক মোহামেদ দাউদি মনে করেন, হাইস্কুলটিতে বরাদ্দ বন্ধের সিদ্ধান্ত স্রেফ একটি অবিচার। তিনি বলেন, ‘একটি সম্প্রদায়কে মুছে ফেলার মতো ঘটনা এটা। এই অবিচারের সঙ্গে মিশে আছে অপমান। আমরা নিয়মমাফিক সবকিছুই করলেও অবিরত হয়রানির শিকার হচ্ছি।’

ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সে সবচেয়ে বেশি মুসলিমের বসবাস। দেশটির পরিবেশ দিনে দিনে তাদের জন্য প্রতিকূল হয়ে উঠছে বলে মুসলিমদের ধারণা। আর ২০১৫ সালে ফ্রান্সে জঙ্গি হামলার পর থেকেই এই পরিস্থিতির শুরু হয়েছে বলে মনে করেন তারা।