অবরোধ সমর্থনে আইনজীবীদের মিছিল

অবরোধ সমর্থনে আইনজীবীদের মিছিল

সংগৃহীত

বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা অবরোধের সমর্থনে মিছিল ও সমাবেশ করেছে সুপ্রিম কোর্টের বিএনপিপন্থী ও সরকারবিরোধী আইনজীবীরা। 

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) ব্যানারে সুপ্রিম কোর্টে প্রাঙ্গণে শতাধিক বিএনপিপন্থী ও সরকারবিরোধী আইনজীবীরা অবরোধ সমর্থনে মিছিল-সমাবেশ করে।

বেলা সোয়া ১টা দিকে বিএনপিপন্থী শতাধিক আইনজীবী সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির একদফা দাবিতে বিএনপি ও সমমনা রাজনৈতিক জোট ঘোষিত অবরোধ কর্মসূচির সমর্থনে সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে থেকে মিছিল বের করেন।

আইনজীবীদের মিছিলটি হাইকোর্ট মাজার গেট দিয়ে রাজপথে প্রবেশ করে। এরপর শিক্ষা ভবন, জাতীয় ঈদগাহ মায়দান, কদম ফোয়ারা পার হয়ে বাংলাদেশ বার কাউন্সিল সংলগ্ন সুপ্রিম কোর্টের গেটের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।  

সমাবেশে বক্তারা অবিলম্বে প্রধানমন্ত্রীর পদত্যাগ ও নির্বাচনের তফসিল বাতিল করে তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনের দাবি জানান। তারা অবরোধের সমর্থনে বিভিন্ন স্লোগান দেন।

ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের কো-কনভেনর অ্যাডভোকেট সুব্রত চৌধুরীর সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের কনভেনর ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, আমরা নির্বাচনের বিপক্ষে নই। নির্বাচনের পক্ষে। 

তিনি বলেন, বিশ্বাস করি সেই নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে। তামাশার নির্বাচন দেশের মানুষ মেনে নেবে না।  

তিনি বলেন, সরকার বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখতে ২৮ অক্টোবরের ঘটনা ঘটিয়েছে। আইনজীবীরা প্রধান বিচারপতির বাসভবনে হামলা করতে পারে না। 

অবরোধের সমর্থনে মিছিলে অংশ নেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সাবেক সহ-সভাপতি জগলুল হায়দার আফ্রিক, আইনজীবী কে এম জাবির, শাহ আহমেদ বাদল, আবেদ রাজা, গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, আইনজীবী ফেরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, ইউএলএফের সমন্বয়ক সৈয়দ মামুন মাহবুব, ইউএলএফের সুপ্রিম কোর্ট ইউনিটের কো-কনভেনর মোহাম্মদ আলী, রফিকুল ইসলাম মন্টু, আইনজীবী মোহাম্মদ হাবিবুল্লাহ হাবিব, আবদুল্লাহ আল মাহবুব, গাজী তৌহিদুল ইসলাম, মো. মাহবুবুর রহমান খান, মাহমুদ হাসান, জহিরুল ইসলাম সুমন, শহীদুল ইসলাম সপু, পারভেজ হোসেন, কে আর খান পাঠান, মিজানুর রহমান, মো. মাকসুদ উল্লাহ, আনিসুর রহমান রায়হান, জামিউল হক ফয়সাল, মু. কাইয়ুম, গোলাম মোকতাদির উজ্জল প্রমুখ।