সিটির সহজ জয়ের দিনে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার হার

সিটির সহজ জয়ের দিনে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার হার

সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো আগেই নিশ্চিত হয়েছিল বার্সেলনার। এ কারণেই গতকাল এন্টওয়ার্পের বিপক্ষে ম্যাচে দলের সেরা একাদশে বেশ পরিবর্তন এনেছিলেন কোচ জাবি হার্নান্দেজ। তবে তরুণ ফুটবলাররা কোচের প্রত্যাশার যোগ্য প্রতিফলন ঘটাতে পারেননি। ফলে বেলজিয়ান ক্লাবটির কাছে স্প্যানিশ জায়ান্টরা পরাজিত হয় ৩-২ গোলের ব্যবধানে।

গ্রুপ পর্বে বার্সেলোনা এন্টওয়ার্পের বিপক্ষে প্রথম ম্যাচটি খেলেছিল নিজেদের ঘরের মাঠে। সে ম্যাচে ৫-০ গোলের বিশাল এক জয় পেয়েছিল বার্সা। জয়ের এমন আত্মবিশ্বাস নিয়েই কাল মাঠে নেমেছিল জাবি শিষ্যরা। তবে একাদশে আট পরিবর্তন নিয়ে মাঠে নেমে কাঙ্ক্ষিত ফল পায়নি ক্লাবটি।

এদিন ম্যাচের শুরুতেই গোল হজম করে বসে বার্সেলোনা। দ্বিতীয় মিনিটেই এন্টওয়ার্পকে এগিয়ে দেন আর্থুর ভেরমিরেন। এদিকে শুরুতেই গোল হজম করার পর নিজেদের গুছিয়ে নিতে কিছুটা সময় লাগে বার্সার। এরপর ৩৫ মিনিটে পায় সমতাসূচক গোলের দেখা। লামিন ইয়ামালের বাড়ানো বলে গোল করেন ফেরান তোরেস।

এদিকে সমতা নিয়ে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে আবার পিছিয়ে পড়ে বার্সেলোনা। ৫৬ মিনিটে এন্টওয়ার্পকে এগিয়ে দেন ইয়ানসেন। এরপর নির্ধারিত সময়ে আর কোনো গোল না হলেও ম্যাচ জমে ওঠে অতিরিক্ত সময়ে।

যোগ করা সময়ের প্রথম মিনিটেই বার্সাকে সমতায় ফেরান মার্ক গিউ। কিন্তু এর পরের মিনিটেই ফের গোলের দেখা পায় এন্টওয়ার্প। পাল্টা আক্রমণে গোল করলে শেষ পর্যন্ত ৩-২ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে বার্সা। তবে ম্যাচ হারলেও ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গুরপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে ওঠেছে স্প্যানিশ জায়ান্টরা।

এদিকে বার্সার এমন হারের দিনে সহজ জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। আগে থেকেই শেষ ষোলো নিশ্চিত থাকায় কোচ পেপ গার্দিওলাও এদিন রেডস্টার বেলগ্রেডের বিপক্ষে ম্যাচে নির্ভর করেছিলেন বেঞ্চের ফুটবলারদের উপরই।

আর ইউরোপিয়ান মঞ্চে সুযোগ পেয়ে নিজেদের মেলে ধরেছেন সিটির একাডেমি ফুটবলাররা। বর্তমান চ্যাম্পিয়নরা ম্যাচের ১৯ মিনিটেই এগিয়ে যায় জুড হ্যামিল্টনের গোলে। এরপর প্রথমার্ধে আর গোল না হলেও দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করে সিটি।

৬২ মিনিটে সিটির দ্বিতীয় গোলটি করেন আরেক তরুণ ফুটবলার অস্কার বব। তবে ৭৬ মিনিটে গোল করে ম্যাচে ফেরার আভাস দেয় রেডস্টার। কিন্তু ৮৫ মিনিটে সিটির কেলভিন ফিলিপ্স পেনাল্টি থেকে আরও এক গোল করলে সে আশা ক্ষীন হয়ে আসে।

তবে ম্যাচে ফিরতে না পারলেও যোগ করা সময়ে আরও এক গোলের দেখা পায় রেডস্টার। তবে শেষ পর্যন্ত ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে গতবারের ট্রেবলজয়ীরা। ৬ ম্যাচের সবকটিতেই জিতে গ্রু চ্যাম্পিয়ন হিসেবেই পরের পর্ব নিশ্চিত করেছে গার্দিওলার দল।