জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্তের পক্ষে ভোট

জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্তের পক্ষে ভোট

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে অভিশংসন তদন্ত। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এক ভোটাভুটিতে এ সিদ্ধান্ত হয়েছে। 

স্থানীয় সময় বুধবার বিকালে এ ভোট অনুষ্ঠিত হয়।

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের তুলনায় ৮ আসনে এগিয়ে আছে রিপাবলিকানরা। ভোটেও তার প্রতিফলন দেখা গেল। ২২১-২১২ ভোটে তদন্ত অনুমোদন করে নিম্নকক্ষ।

এ তদন্ত ভোটের মাধ্যমে রিপাবলিকানরা বাইডেনের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহ ও আইনি দাবিগুলো প্রয়োগের আরও ক্ষমতা অর্জন করবে, এমন প্রত্যাশা রিপাবলিকান আইনপ্রণেতাদের।

রিপাবলিকানরা বাইডেনের বিরুদ্ধে ভাইস-প্রেসিডেন্ট থাকাকালে দুর্নীতি ও ঘুষের অভিযোগ তুলেছেন। তবে এ সংক্রান্ত তদন্তে তারা সুবিধা করতে পারেননি। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের ভাষ্য, মিথ্যা দিয়ে আমাকে আক্রমণ করা হচ্ছে।

এছাড়া আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর ভিত্তি হিসেবে বাইডেনের ছেলের বিতর্কিত আন্তর্জাতিক লেনদেনের কথা বলা হয়েছে।

তদন্তের অনুমোদন দেওয়ার পক্ষে ভোট এবং অভিশংসনের পক্ষে ভোট এক রকম নয়। তবে ধারণা হচ্ছে, তদন্তের অনুমোদনের মাধ্যমে বাইডেনকে অভিশংসনের চেষ্টা করা হতে পারে।

বুধবার ক্যাপিটল হিলে এক সংক্ষিপ্ত বিবৃতিতে স্পিকার মাইক জনসন বলেন, তদন্তের ফলাফল হাতে পাওয়ার আগে পর্যন্ত কংগ্রেস কোনও ধরনের রায় দেবে না। তবে অভিযোগ প্রমাণিত হলে সেটাও অস্বীকারের সুযোগ নেই।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে এই তদন্তের বিষয়ে নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ। মুখপাত্র ইয়ান সামস সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেন, প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা নয় মাস ধরে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। কিন্তু তারা অন্যায়ের কোনো প্রমাণ পাননি।

এখন যা হচ্ছে, তাকে ‘কট্টর রাজনীতির সবচেয়ে বাজে দিক’ হিসেবে অভিহিত করেন মুখপাত্র।

তদন্তের আলোকে প্রতিনিধি পরিষদ যদি বাইডেনকে অভিশংসিত করে, তাহলেও ডেমোক্রেটিক-নিয়ন্ত্রিত উচ্চকক্ষ সিনেটের বিচারে তার দোষী সাব্যস্ত হওয়ার সম্ভাবনা নেই। তবে এটি বাড়তি বিড়ম্বনা হিসেবে থেকে যাবে। সূত্রবিবিসি