সাংবাদিক ও রুশ জনগণের মুখোমুখি হবেন পুতিন

সাংবাদিক ও রুশ জনগণের মুখোমুখি হবেন পুতিন

সাংবাদিক ও রুশ জনগণের মুখোমুখি হবেন পুতিন

ইউক্রেনে সৈন্য পাঠানোর পর বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার প্রথম বছরের শেষ সংবাদ সম্মেলন করবেন। প্রায় দু’বছরের সঙ্ঘাতের পর রুশ প্রেসিডেন্ট তার পক্ষে গণজোয়ার অনুভব করছেন।পুতিন তার শেষ সংবাদ সম্মেলনে সাংবাদিক ও জনগণের ঘন্টাব্যাপী প্রশ্নের উত্তর দেবেন। তার ঘোষণার এক সপ্তাহ পরে তিনি আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে জয়ী হলে কমপক্ষে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় তিনি।

তার মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, রুশ নেতা বছরের ফলাফলের সারসংক্ষেপ দেশবাসী ও সাংবাদিকদের কাছে তুলে ধরবেন।’তিনি সাংবাদিকদের বলেন, ‘এটি হবে সরাসরি এবং প্রেসিডেন্টের চূড়ান্ত সংবাদ সম্মেলনের একটি সম্মিলিত প্রয়াস।’একটু সাবধানে কোরিওগ্রাফ করা টেলিভিশন শো-তে সরাসরি সম্প্রচার করা হবে।

পুতিন ২০০১ সাল থেকে বার্ষিক কর্মকান্ডে কিছুটা ব্যতিক্রম এনেছেন। ইউক্রেনে একটি সংগ্রামী অভিযানের মধ্যে গত বছর ইভেন্টটি বাতিল করা হয় যা কিয়েভকে পূর্ব ও দক্ষিণে রাশিয়ার কাছ থেকে তার ভূখণ্ডের কিছু অংশ ফিরিয়ে নিতে দেখে। ইউক্রেনের দৃঢ় প্রতিরোধ ও বিশ্বজুড়ে তার মিত্রদের সমর্থন মস্কোতে পর্যবেক্ষকদের বিস্মিত করে। অনেকেই আশা করে, কয়েক দিনের মধ্যে কিয়েভ জয় করবে। আক্রমণাত্মক প্রায় দু’বছর পরে পুতিন হয়তো অনুভব করছেন যে তার ভাগ্য পুনরুজ্জীবিত হচ্ছে।ইউক্রেনের সর্বশেষ পাল্টা হামলা রুশ স্থাপনাগুলোকে সরাসরি ভেদ করতে ব্যর্থ হয়েছে এবং তার মিত্রদের কাছ থেকে সমর্থন কমে গেছে।

১৫ লাখ প্রশ্ন
এই সপ্তাহে ওয়াশিংটন সফরের সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি নতুন ৬০ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদনের জন্য কংগ্রেসে রিপাবলিকান বিরোধিতায় ব্যর্থ হয়েছেন।

এদিকে অর্থনীতির দীর্ঘমেয়াদী স্থিতিস্থাপকতা অনিশ্চিত রয়ে গেলেও রাশিয়াকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে পাশ্চাত্যের নিষেধাজ্ঞাগুলোকে রাশিয়া প্রতিরোধ করেতে সক্ষম হয়েছে।

মস্কো এখনো তেল বিক্রির মাধ্যমে তার যুদ্ধের প্রচেষ্টা বজায় রাখতে সক্ষম। বিষয়টি নিয়ে পুতিন চলতি মাসে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফরের সময় আলোচনা করেন। সফরসমূহে তাকে পূর্ণ সম্মানের সাথে গ্রহণ করা হয়। তবে পুতিনের গত সপ্তাহে শুরু করা নির্বাচনী প্রচারণায় হামলার প্রকৃত অর্থনৈতিক ও মানবিক খরচ মোকাবেলা করতে বাধ্য হওয়ার সম্ভাবনা কম বলে মনে হয়েছে।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে, তিনি দেশীয় সমস্যা ও আন্তর্জাতিক রাজনীতির সমাধানের পথ দেখাবেন এবং ইউক্রেনের অতীতকে বিকৃত করে তার প্রথাগত বক্তৃতার পুনরাবৃত্তি করবেন বলে মনে করা হচ্ছে। রুশ প্রশ্নকারিরা ইতোমধ্যেই ১৫ লাখেরও বেশি অনুরোধ পাঠিয়েছে এবং রাশিয়ার রাষ্ট্র-চালিত সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, বেশিরভাগ প্রশ্ন ইউক্রেন সঙ্ঘাত, আবাসন ও সরকারি পরিষেবাগুলোর সাথে সম্পর্কিত।পুতিন ১৭ মার্চের নির্বাচনের জন্য তার উচ্চাকাঙ্ক্ষা তুলে ধরবেন, যা তাকে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতা ধরে রাখার পথ প্রশস্ত করবে।
সূত্র : বাসস