বাইক নাকি স্কুটার কোনটি ভালো?

বাইক নাকি স্কুটার কোনটি ভালো?

ছবিঃ সংগৃহীত।

যারা নতুন টু হুইলার কিনতে চাচ্ছেন তারা এই দ্বিধাদ্বন্দ্বে বেশি ভোগেন। বাইক কিনবেন নাকি স্কুটার? বাইক এবং স্কুটারের মধ্যে বেশ কিছু পার্থক্য আছে। আপনার প্রয়োজন অনুযায়ী আপনি যে কোনোটি কিনতে পারেন। জেনে নিন কোনটিতে কী সুবিধা পাবেন-

 

ভারসাটিলিটি

ভারসাটিলিটির ভিত্তিতে বাইক এবং স্কুটারের তুলনা করলে, একটি বাইক স্পষ্টভাবেই বিজয়ী হবে। কারণ একটি বাইকের টায়ারগুলো চ্যালেঞ্জিং রাস্তার মোকাবিলা করার জন্য অনেক বেশি সুসজ্জিত এবং সাধারণভাবে তাদের ডিজাইন আরও এগিয়ে যাওয়ার অনুমতি দেয়। অন্যদিকে স্কুটারগুলো সমানভাবে নির্মিত শহরের রাস্তাগুলোর জন্য আরও উপযুক্ত। অর্থাৎ শহরের সমতল পথের জন্য স্কুটার একেবারে ঠিকঠাক।

স্টোরেজ

একটি স্কুটার শহর ভ্রমণের জন্য নিখুঁত হওয়ার আরেকটি কারণ হলো এতে প্রচুর পরিমাণে স্টোরেজ রয়েছে। সাধারণত সিটের নিচে বা সামনের বাস্কেটে প্রচুর পরিমাণে স্টোরেজ থাকে। একটি স্কুটারের এই গুণটি এটিকে শহরের চারপাশে কাজ চালানোর জন্য নিখুঁত করে তোলে

একটি বাইকে সাধারণত সামান্য থেকে অল্প স্টোরেজ উপলব্ধ থাকে, যদি না কেউ এটির পাশে একটি বাস্কেট লাগান। তাই যারা প্রতিদিনের কাজ চালানোর জন্য বা শুধু শহরে যাতায়াতের জন্য একটি টু-হুইলার কেনার পরিকল্পনা করেন, তাহলে তাকে অবশ্যই একটি বাইকের বদলে একটি স্কুটার বেছে নেওয়ার কথা বিবেচনা করতে হবে।

 

মাইলেজ

মাইলেজ হলো সেই দূরত্ব, যা একটি গাড়ি প্রতি লিটার জ্বালানিতে যেতে পারে। একটি টু-হুইলারের মাইলেজ নির্ভর করে গাড়ির জ্বালানি খরচের হার, ইঞ্জিনের শক্তি এবং টায়ারের আকার ইত্যাদির উপর। বাইকগুলোতে, সাধারণত, একটি স্কুটারের চেয়ে বড় টায়ার সহ আরও শক্তিশালী এবং জ্বালানি-দক্ষ ইঞ্জিন থাকায়, অনায়াসেই বলা যায় যে বাইকগুলো সহজেই জ্বালানি দক্ষতার খেলা জয় করতে পারে।।

ডিজাইন

সময়ের সঙ্গে সঙ্গে স্কুটারের চেয়ে বাইক বেশি জনপ্রিয় হওয়ার একটি প্রধান কারণ হলো সেগুলো একটি স্কুটারের চেয়ে বেশি ভালো ডিজাইনের। কিন্তু স্কুটার নির্মাতারা সম্প্রতি ডিজাইন বিভাগে বড় অগ্রগতি অর্জন করছে। এটি এখন অনেকটা সমান সমান।

রক্ষণাবেক্ষণ

একজন টু-হুইলার মালিকের সবচেয়ে বড় দায়িত্ব হলো এর রক্ষণাবেক্ষণ করা, যাতে বাইক/স্কুটারটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা যায়। আবার স্কুটারগুলো সাধারণত বেশি সাশ্রয়ী যন্ত্রাংশ দিয়ে সজ্জিত থাকে এবং একটি ইঞ্জিন যা একটি বাইকের মতো শক্তিশালী নয়। তাই একটি বাইকের চেয়ে একটি স্কুটার ভালো রাখা বেশি সহজ। যদি রক্ষণাবেক্ষণ কারও প্রধান উদ্বেগগুলোর মধ্যে একটি হয়, তাহলে তাকে একটি স্কুটার বাছাই করতে হবে।

 

গতি এবং নিরাপত্তা

প্রায় সাধারণ নিয়ম হিসেবে, বাইকগুলো একটি স্কুটারের চেয়ে বেশি গতি অর্জন করতে সক্ষম, তাই বেশি দুর্ঘটনার প্রবণতা রয়েছে। এই কারণেই যদিও স্কুটারের চেয়ে বাইক চালানো বেশি রোমাঞ্চকর। তবে আগেরটি পরেরটির তুলনায় একটু কম নিরাপদ।

দাম

একটি বাইকের দাম ৩০ লাখ টাকা পর্যন্ত হতে পারে। যেখানে একটি স্কুটার তার থেকে অনেক কম দামে পাওয়া যায়।