কম্পিউটার ভালো রাখতে রিস্টার্ট নাকি শাট-ডাউন করবেন?

কম্পিউটার ভালো রাখতে রিস্টার্ট নাকি শাট-ডাউন করবেন?

ছবিঃ সংগৃহীত।

কম্পিউটার ভালো রাখতে রিস্টার্ট নাকি শাট-ডাউন করবেন তা জানা খুবই জরুরি। প্রায় সব কম্পিউটার অপারেটিং সিস্টেম, মাইক্রোসফট উইন্ডোজ থেকে ম্যাকওএস পর্যন্ত ব্যবহারকারীদের কম্পিউটার বন্ধ করার জন্য দুটি বিকল্প দেবে– রিস্টার্ট এবং শাট ডাউন।

 

কম্পিউটার ব্যবহারকারীরা বিভিন্ন সময়ে রিস্টার্ট এবং শাট ডাউন অপশন ব্যবহার করেন। তবে অনেকই দুটি ফাংশনের মধ্যে পার্থক্য জানেন না। যদিও একজন নতুন ব্যবহারকারীর পক্ষে তাদের মধ্যে পার্থক্য করা কঠিন হতে পারে, কারণ একজন গড় ব্যবহারকারী জানেন যে, শাট ডাউন কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে, কিন্তু রিস্টার্ট করার অর্থ হলো যে, কম্পিউটারটি বন্ধ হওয়ার মুহূর্তের পরেই আবার চালু হয়।

তবে কোনটি আপনার কম্পিউটারে জন্য ভালো তা বুঝতে হবে। তার আগে জেনে নিন দুটির মধ্যে পার্থক্য।

শাট ডাউন

উইন্ডোজ ৮ এবং ১০ ডেভেলপ করার আগে, শাটডাউন এবং রিস্টার্ট একই ফাংশন সম্পাদন করত। অর্থাৎ, তারা উভয়ই প্রোগ্রাম বন্ধ করতে ব্যবহৃত হয়েছিল। “ফাস্ট স্টার্টআপ” নামে পরিচিত উইন্ডোজ ৮ এবং ১০-এ একটি নতুন ফিচারের প্রবর্তন এটিকে পরিবর্তন করেছে। এটি একটি কম্পিউটার চালু করার দীর্ঘ প্রক্রিয়াকে বাধা দেয়। উইন্ডোজ ১০-এর সঙ্গে ফাস্ট স্টার্টআপ ইউজারদের ওপেন করা সমস্ত ফাইল এবং উইন্ডো বন্ধ করা সহজ করে দিয়েছে। এটি উইন্ডোজ কার্নেল নামে পরিচিত, যা অপরিহার্য অপারেটিং সিস্টেমটিকে সম্পূর্ণরূপে বন্ধ করে না।

রিস্টার্ট

রিস্টার্ট কম্পিউটার সিস্টেমকে সাময়িকভাবে বন্ধ করে দেয় এবং তারপরে আবার চালু করে। এটি র‍্যাম এবং প্রসেসর ক্যাশে পরিষ্কার করে। রিস্টার্ট তার কার্নেল সহ কম্পিউটার সম্পূর্ণভাবে বন্ধ করার জন্য পরিচিত। এই প্রভাবে কম্পিউটার আবার চালু হলে সব পরিষ্কার হয়ে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী হওয়া যায়। তবে এটি করতে আরও বেশি সময় লাগে।

কোনটি পকখন করবেন-

 

>> যদি কোনো আপডেট বা সফটওয়্যার ইনস্টল করার সময় রিস্টার্ট করার পরামর্শ দেওয়া হয়। কেউ যদি সফলভাবে একটি আপডেট শেষ করতে চান, তবে তাকে রিস্টার্ট অপশন চালু করার বাটন প্রয়োগ করতে হবে। যখন কম্পিউটারের সঙ্গে কিছু ত্রুটি ঘটে এবং নেটওয়ার্ক স্থির না থাকলে কত ঘন ঘন ইউজাররা রিস্টার্ট অপশন ব্যবহার করা যায়, সেই বিষয়ে অনেকেই জানেন না। আইটি বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, কম্পিউটার ব্যবহারকারীদের অন্তত প্রতি দুই থেকে তিন দিনে তাদের কম্পিউটার রিস্টার্ট করা উচিত। এটি উইন্ডোগুলিকে ফাইলগুলো পরিষ্কার করতে, টেম্প ফাইলগুলো বাতিল করতে এবং নিজেদের আপডেট করতে সক্ষম করে৷ এটি করার সারমর্ম হলো, নিশ্চিত করা যে পি.সি.র ক্যাশে থেকে মুছে ফেলা সব ফাইল একটি সম্ভাব্য নিরাপত্তা হুমকির কারণ হতে যাচ্ছে না।

>> কেউ যদি কম্পিউটারের ব্যাটারি লাইফ সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে একটি শাট ডাউন করা বাঞ্ছনীয়। এটি বিদ্যুৎ ব্যবহারের জন্য আদর্শ এবং ব্যাটারির জীবনকালকে দীর্ঘায়িত করে।

>> শাট ডাউন নিরাপত্তার জন্য ভালো। নিজেদের কম্পিউটার বন্ধ করার মানে হল যে, সিস্টেমটি একটি নির্দিষ্ট সময়ের জন্য অফলাইন আছে। যখন এটি এই অবস্থায় থাকে, হ্যাকারদের পক্ষে এটিকে পরিচালনা করা চ্যালেঞ্জিং হয়ে ওঠে। এছাড়াও যখন সিস্টেমটি বন্ধ হয়ে যায়, এটি দূষিত বিষয়বস্তু দ্বারা সংক্রামিত হলে এটি একটি নির্দিষ্ট কমান্ডের সঙ্গে যোগাযোগ করে না।