নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া

সংগৃহীত

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফের ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া। রোববার রাতে পিয়ংইয়ং একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র জাপান সাগরের দিকে ছুঁড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। স্বঘোষিত পারমাণবিক শক্তিধর রাষ্ট্র উত্তর কোরিয়ার এ ধরনের পরীক্ষা চালানোর ব্যাপারে জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়া জাপান সাগরের ৫৭০ কিলোমিটার গভীরে ক্ষেপণাস্ত্রটি ছুঁড়েছে। তবে সেটি কী ধরনের ক্ষেপণাস্ত্র তার বিস্তারিত শনাক্ত করা যায়নি। এরচেয়ে বেশি তথ্য জানায়নি দেশটির সামরিক বাহিনী। খবর এএফপির

সিউল জানিয়েছে, 'আমাদের সামরিক বাহিনী একটি সম্ভাব্য স্বল্প দূরত্বের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পিয়ংইয়ং এলাকা থেকে পূর্ব সাগরের দিকে রোববার রাত দশটা বেজে ৩৮ মিনিটের সময় ছোঁড়া হয়েছে।'

ইতোমধ্যে বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানকে জানানো হয়েছে বলেও নিশ্চিত করেছে সিউল। পাশাপাশি নিজ দেশের সামরিক বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে বলেও জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

জাপানও নিশ্চিত করেছে যে, উত্তর কোরিয়া ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের মতো দেখতে কিছু একটা ছুঁড়েছে যা সম্ভবত সাগরে পড়েছে।

উত্তর কোরিয়ার উপর নিউক্লিয়ার ওয়ারহেড বহনে সক্ষম ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। সিউল মনে করছে, রোববারের পরীক্ষা সেই নিষেধাজ্ঞার লঙ্ঘন। 

সম্প্রতি এক যৌথ বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সিউল জানায় যে দেশ দুটির উপর কোনো ধরনের পারমাণবিক হামলার ফলাফল হবে পিয়ংইয়ংয়ে উত্তর কোরিয়ার শাসক গোষ্ঠীর সমাপ্তি।

সেই বিবৃতি এবং আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মহড়ার সংবাদের প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়াও। তবে রোববার ক্ষেপণান্ত্র পরীক্ষা চালানোর কোনো তথ্য এই প্রতিবেদন লেখা অবধি নিশ্চিত করেনি দেশটি।