কিউই পেসারদের উচ্চতায় টাইগারদের অস্বস্তি

কিউই পেসারদের উচ্চতায় টাইগারদের অস্বস্তি

সংগৃহীত

নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে কাল মাঠে নেমেছিল বাংলাদেশ। দুই দলের এই ম্যাচে কাল বারকয়েক বাঁধা হয়ে এসেছে বৃষ্টি। শেষ পর্যন্ত ম্যাচটি গড়িয়েছে ত্রিশ ওভারে। এরপর বৃষ্টিবিঘ্নিত ম্যাচে কিউইদের কাছে ৪৩ রানে পরাজিত হয় টাইগাররা। পরাজয় দিয়ে সিরিজ শুরুর পর গতকাল টাইগার ব্যাটার এনামুল হক বিজয় জানিয়েছেন কিউই পেসারদের নিয়ে তাদের অস্বস্তির কথা।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই কাল একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে  উইল ও’রোকের। কিউই এই পেসারের উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। এছাড়াও অ্যাডাম মিলনে, জ্যাকব ডাফি ও জশ ক্লার্কসনদের উচ্চতাও কাছাকাছিই। আর স্বাগতিক বোলারদের বেশি উচ্চতায়ই সমস্যায় পড়েছিলেন টাইগার ব্যাটাররা।

গতকাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বিজয় বলেন, ‘দেখুন, ওদের পেসারদের উচ্চতা কিন্তু অনেক। যখন ওরা বল করে তখন এমনিতেই বাড়তি সুবিধা পায় বাউন্সের ক্ষেত্রে। যেটি আমরা স্বাভাবিকভাবেই খেলে অভ্যস্ত না।

এদিকে গতকাল টাইগারদের হয়ে ইনিংস সর্বোচ্চ ৪৩ রান করেছিলেন বিজয়। আর হারের পর নিজের ইনিংসকে বড় করতে না পারার দায় নিয়েছেন তিনি। বিজয় বলেন, ‘আমাদের ভালো সুযোগ ছিল, আমরা ব্যাটিংয়ে একটা ছন্দও পেয়েছিলাম। সবার চিন্তা ছিল যে আমরা ম্যাচ জিততে পারব। দোষটা আমিই নিতে চাই যে ভুল আমি করেছি। আমি যদি একটু বড় রান করে আসতাম, ম্যাচটা শেষ করে আসতাম, তাহলে খুব ভালো হতো। জয় দিয়ে শুরু করতে পারতাম। নিজের ভেতর অপরাধবোধ কাজ করছে।’

একই সঙ্গে টপ অর্ডারের গুরুত্ব নেয়ার বিষয়েও গুরুত্ব দিয়েছেন তিনি। বিজয় বলেন, ‘টপ অর্ডারকে দায়িত্ব নিতে হবে। আজকে আমি সেট হয়েছি, তবু ইনিংস বড় করতে পারিনি। আফসোস হচ্ছে। পরে যখনই আবার সুযোগ পাব, চেষ্টা থাকবে সেটা যেন বড় করতে পারি। এটা একেক দিন একেক ব্যাটসম্যানের ক্ষেত্রে হবে। কোনো দিন সৌম্য সেট হবে, কোনো দিন লিটন বা শান্ত। তারা যখনই সুযোগ পাবে, সেটা যদি বড় করতে পারে, তাহলেই দৃশ্যপট বদলে যাবে।’