ভারতে ১৩.৪ শতাংশ স্নাতক বেকার: জরিপ

ভারতে ১৩.৪ শতাংশ স্নাতক বেকার: জরিপ

ছবি: সংগৃহীত

ভারতে স্নাতক পাস করা শিক্ষার্থীদের মধ্যে বেকারত্বের হার ২০২২-২৩ সালে কমে ১৩.৪ শতাংশে নেমে এসেছে। যা এক বছর আগে ছিল ১৪.৯ শতাংশ। দেশটির সরকারি প্রতিষ্ঠানের করা একটি জরিপে এই তথ্য উঠে এসেছে। 

দ্য ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালে জুন পর্যন্ত ‘পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে’ নামক প্রকল্পের আওতায় এই জরিপ চালায়। 

জরিপের তথ্যানুযায়ী, দেশটিতে ১০০ জন স্নাতক পাস শিক্ষার্থীদের মধ্যে ১৩.৪ জন বেকার। স্নাতকদের মধ্যে সবচেয়ে কম বেকারত্বের হার হলো চণ্ডীগড়ে (৫.৬ শতাংশ)। তারপর আছে দিল্লি (৫.৭ শতাংশ)।

সমীক্ষা অনুযায়ী, স্নাতকদের মধ্যে সবচেয়ে বেশি বেকারত্বের হার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে (৩৩ শতাংশ)। তারপর আছে যথাক্রমে লাদাখ (২৬.৫ শতাংশ), অন্ধ্রপ্রদেশ (২৪ শতাশ), রাজস্থান (২৩.১ শতাংশ), অরুণাচল প্রদেশ (২২.৬ শতাংশ), ওড়িশা (২১.৯ শতাংশ)। 

বড় রাজ্যগুলোর মধ্যে, বেকারত্বের হার বেশি রাজস্থানে (২৩.১ শতাংশ) এবং ওড়িশায় (২১.৯ শতাংশ)।

ঘন ঘন সময়ের ব্যবধানে শ্রমশক্তির তথ্যের প্রাপ্যতার গুরুত্ব বিবেচনা করে ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় ২০১৭ সালের এপ্রিলে ‘পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে’ প্রকল্পটি চালু করে।