২৫ ডিসেম্বর থেকে জেলায় যাবে ব্যালট পেপার

২৫ ডিসেম্বর থেকে জেলায় যাবে ব্যালট পেপার

২৫ ডিসেম্বর থেকে জেলায় যাবে ব্যালট পেপার

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের ব্যালট পেপার মুদ্রণের কাজ আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। আর ২৫ ডিসেম্বর থেকে আইনশৃঙখলা বাহিনীর সহায়তায় ব্যালট পেপার জেলায় জেলায় পৌঁছাবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
তিনি বলেন, ব্যালট পেপার মুদ্রণের কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে বিজি প্রেসসহ সরকারের তিনটি প্রেসে ব্যালট মুদ্রণের কাজ চলছে। ব্যালট পেপার মুদ্রণের কাজে কোন সুনির্দিষ্ট বাজেট  নেই।  তবে ইতোমধ্যে ৩৩ কোটি টাকা প্রাথমিকভাবে দেয়া হয়েছে। অশোক কুমার দেবনাথ বলেন, ব্যালট পেপার রিটার্নিং অফিসারের কার্যালয়ে চলে যাবে। পরে এগুলো রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে সংরক্ষিত হবে। ভোটের দিন জেলা থেকে উপজেলায় পাঠানো সম্ভব হবেনা। 

যেসকল নির্বাচনী এলাকায় মামলা নেই সেসব জেলায় আগে ব্যালট পেপার পৌঁছাবে এ কথা উলে¬খ করে তিনি বলেন, ‘যে সব নির্বাচনী এলাকায় কোন মামলা নাই সেখানের ব্যালট পেপার আগে মুদ্রণ হবে। এবার ৪০ টির বেশি আসনে মামলা রয়েছে। যে সব নির্বাচনী এলাকায় মামলা রয়ে গেছে, হাইকোর্টের আদেশে প্রার্থিতা ফিরে পেতে পারেন এবং কারও প্রার্থিতা চলে যেতে পারে-  সেই সব এলাকায় আগে মুদ্রণ করলে, পুনরায় মুদ্রণ করতে হবে, নইলে আগেরগুলো বাতিল হয়ে যাবে, সেক্ষেত্রে যেসব আসনে প্রার্থিতা নিয়ে মামলা রয়েছে সেসব আসনে মুদ্রণ পরে হবে।

অতিরিক্ত সচিব বলেন, নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে অনুসরণ করার জন্য ইলেক্ট্ররাল ইনক্যুয়ারি কমিটি আছে, নির্বাহী ম্যাজিস্ট্রেট আছে, তারা মাঠ পর্যায়ে  কাজ করছে।তিনি বলেন,  ৩০০ আসনে প্রার্থীদের তালিকা পেয়ে গেছি,  সে অনুযায়ী ব্যালট পেপার প্রিন্টিংয়ের কাজ চলমান রয়েছে। ব্যালট ও নির্বাচনী সামগ্রীর নিরাপত্তা দেবে নিরাপত্তা বাহিনী। ব্যালট পেপার নিরাপত্তা কীভাবে দেয়া হবে সেটা নিরাপত্তা বাহিনী ঠিক করবে।

সূত্র : বাসস