ব্রেইন টিউমারে আক্রান্ত হকির শুভ

ব্রেইন টিউমারে আক্রান্ত হকির শুভ

ছবি: সংগৃহীত

খেলোয়াড়ি জীবনে স্ট্রাইকার হিসেবে খেলতেন মওদুদুর রহমান শুভ। খেলা ছাড়ার পর কোচের দায়িত্ব পালন করছিলেন তিনি। হঠাৎ করেই তার ব্রেইনে টিউমারের অস্তিত্ব পেয়েছেন চিকিৎসকরা।  

গত ৬ ডিসেম্বর নিজ বাসায় হঠাৎই অজ্ঞান হয়ে পড়েন শুভ। বিকেএসপির আরেক কোচ মশিউর রহমানসহ পরিবারের অন্যরা তাকে হাসপাতালে নিয়ে গেলে পরীক্ষায় ধরা পড়ে টিউমারের উপস্থিতি। তবে সেটা এখন প্রাথমিক স্তরেই আছে। দুই রাত আইসিইউয়ে এবং আরো দুই রাত সাধারণ বেডে কাটিয়ে জাতীয় দলের সাবেক এই খেলোয়াড় এখন বিকেএসপির বাসায়।

মস্তিষ্কে টিউমার সরাতে হয় অস্ত্রোপচারের মাধ্যমে। তবে মওদুদুরের অস্ত্রোপচার কখন করতে হবে, তা নিয়ে দুই রকম মত চিকিৎসকদের। একজন চিকিৎসক বলেছেন, শিগগিরই অস্ত্রোপচার প্রয়োজন। আরেকজন বলেছেন, আরও কিছু পরীক্ষার পর সিদ্ধান্ত নেওয়া যাবে। তবে যখনই হোক, অস্ত্রোপচারের বিকল্প নেই। পরিবার থেকে সবাই চাইছে বিদেশেই যেন অস্ত্রোপচার হয়। ভারতের বেঙ্গালুরুতে কাগজপত্র পাঠানো হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ নিজেরা সবকিছু পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত দিতে চায়।

২০১৬ সাল থেকে বিকেএসপির হকি কোচ হিসেবে কাজ করছেন শুভ। ২০১৮ সালে কোচ হিসেবে মোহামেডানকে লিগ শিরোপাও জিতিয়েছেন। জাতীয় দলে খেলেছেন ১৯৯৮ থেকে ২০০৬ সাল পর্যন্ত। ২০১০ সাল পর্যন্ত খেলেছেন ঘরোয়া লিগ।