চীনের উত্তরাঞ্চলে শীতের রেকর্ড ভঙ্গ

চীনের উত্তরাঞ্চলে শীতের রেকর্ড ভঙ্গ

সংগৃহীত

চীনের উত্তরাঞ্চলীয় বিভিন্ন নগরীতে বুধবার রেকর্ড ভঙ্গকারী সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে। এমন পরিস্থিতিতে কর্তৃপক্ষ দেশের বিভিন্ন অংশে প্রচণ্ড ঠান্ডার সতর্কতা জারি করেছে।

দেশটির জাতীয় আবহাওয়া দফতর জানায়, বুধবার ভোরে শানজি, হেবেই ও ইনার মঙ্গোলিয়া প্রদেশ এবং অঞ্চলের পাঁচটি স্থানে সাবজিরো ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতে ওইসব অঞ্চলে আগের তাপমাত্রার রেকর্ড ভঙ্গ হয়েছে। এর মধ্যে শানজির ঐতিহাসিক নগরী ডাটংয়ে মাইনাস ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস এবং ইয়াংকুর পার্শ্ববর্তী কাউন্টিতে মাইনাস ২৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বার্তায় আবহাওয়া দফতর জানায়, ওইসব অঞ্চলে যে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তাতে আগের সব রেকর্ড ভেঙ্গে গেছে। এর আগে  ১৭ ডিসেম্বর সেখানে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এদিকে ইনার মঙ্গোলিয়ার কিংশুইহে মাইনাস ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, হেবেইয়ের বাওডিংয়ে মাইনাস ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস এবং হেবেইয়ের শুনপিংয়ে মাইনাস ২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বুধবার কর্তৃপক্ষ চীনের পূর্ব এবং দক্ষিণ-পূর্বে বিস্তৃর্ণ এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে বলে সতর্কতা জারি করেছে।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, গ্রিনহাউস গ্যাস নির্গমনের ফলে সৃষ্ট বৈশ্বিক উষ্ণতা আরও বেড়ে যেতে পারে। সূত্রএএফপি