এক পোস্টারের দাম ৫ লাখ ৮২ হাজার!

এক পোস্টারের দাম ৫ লাখ ৮২ হাজার!

ছবি: রাজ কাপুর ও সেই পোস্টার

যুগ যুগ ধরে সিনেমা মুক্তির আগে পোস্টার বানিয়ে প্রচারণার কাজ চালাচ্ছেন এই জগতের মানুষরা। সিনেমার প্রচারণার অন্যতম হাতিয়ার এটি। কিন্তু সেই পোস্টার যদি বিক্রি হয়, কেমন দাম হতে পারে? এর উত্তর যদিও নির্দিষ্ট করে বলা মুশকিল। তবে ৭৩ বছরের পুরনো এক সিনেমার পোস্টার যে দামে বিক্রি হলো, তা শুনলে কপাল কুঁচকে যেতে পারে যে কারোর।

ছবির নাম ‘বানওরা’। এটি পরিচালনা করেছিলেন জি রাকেশ। ছবির মুখ্য চরিত্রে আছেন হিন্দি সিনেমার নন্দিত তারকা রাজ কাপুর। সঙ্গে অভিনেত্রী নিম্মি। একটি নিলামের মাধ্যমে এই ছবির অরিজিনাল পোস্টারটি বিক্রি করা হয়েছে সম্প্রতি। ৫ লাখ ৮২ হাজার ৪০০ রুপিতে এটি কিনে নিয়েছেন এক ভক্ত। অথচ নিলামে পোস্টারটির দামের সীমা রাখা হয় ৬০ থেকে ৯০ হাজার রুপি। নিলাম প্রতিষ্ঠান ডিরিভাস অ্যান্ড আইভিস-এর মতে, ভারতীয় কোনও সিনেমার পোস্টার হিসেবে এটি নতুন রেকর্ড গড়লো।

গত ১৪ ডিসেম্বর ছিল রাজ কাপুরের ৯৯তম জন্মদিন। এখন চলছে তার জন্মশতবর্ষ। মূলত এই উপলক্ষেই তার কিছু কালজয়ী সিনেমার পোস্টার নিলামে তোলা হয়। চড়া দামে বিক্রি হওয়া আরেকটি পোস্টার হলো ‘মেরা নাম জোকার’ ছবির। সেটা বিক্রি হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৮০০ রুপিতে। এই ছবিটি মুক্তি পায় ১৯৭০ সালে। এটি রাজ কাপুরের ক্যারিয়ারে অন্যতম সেরা সিনেমা হিসেবে বিবেচিত।

অন্তর্জালে অনুষ্ঠিত এই নিলামে আরও একটি ছবির পোস্টার বিক্রি হয়। সেটার নাম ‘ববি’। এটি পরিচালনা করেছেন রাজ কাপুর। আর অভিনয়ে ঋষি কাপুর ও ডিম্পল কাপাডিয়া। এর পোস্টার বিক্রি হয়েছে ১ লাখ ৬ হাজার ৪০০ রুপিতে।

বলা দরকার, ভারতীয় সিনেমার অন্যতম পথিকৃৎ রাজ কাপুর। তাকে বলা হয় ‘দ্য গ্রেটেস্ট শোম্যান অব ইন্ডিয়ান সিনেমা’। বর্ণিল ক্যারিয়ারে তিনি তিনবার দেশটির জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১১বার ফিল্মফেয়ার পেয়েছেন। এছাড়া ১৯৫৪ সালে ‘বুট পলিশ’ ছবির জন্য বিখ্যাত কান উৎসবে পাম দ’র পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন রাজ কাপুর।