দাবি-দাওয়া নিয়ে মোদীর সঙ্গে মমতার বৈঠক

দাবি-দাওয়া নিয়ে মোদীর সঙ্গে মমতার বৈঠক

ছবিঃ সংগৃহীত।

ভারতের রাজধানী দিল্লিতে তিন দিনের সফরে আছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।বুধবার (২০ ডিসেম্বর) ছিল এই সফরের শেষ দিন। এদিন বিভিন্ন দাবি-দাওয়া নিয়েপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন মমতা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সঙ্গে ২০ মিনিট বৈঠক করেছেন মোদী।

 

বৈঠক মমতা জানান, কংগ্রেস নেতা মল্লিকা অর্জুন খড়গকে ইন্ডিয়া জোটের প্রধান করা হয়েছে। এতে আমার কোনো আপত্তি নেই। বুধবার সংসদ ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে মমতা ব্যানার্জীর সঙ্গে ছিলেন তৃণমূল কংগ্রেসের ৯ জন সংসদ সদস্যের একটি প্রতিনিধি দল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক শেষ করে বেরিয়ে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বলেন, প্রধানমন্ত্রী মন দিয়ে সবকিছু শুনেছেন। সব শুনে তিনি জানিয়েছেন, বিভিন্ন খাতে বকেয়া পাওনার ব্যাপারে কর্মকর্তারা বৈঠক করবেন। ওই বৈঠকে সবকিছু নিয়ে আলোচনার পর দ্রুত নিষ্পত্তির চেষ্টা করা হবে।

মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীকে সুদীপ বন্দ্যোপাধ্যায় বৈঠকে বলেছিলেন, কেন্দ্র-রাজ্য বৈঠকের একটা নির্দিষ্ট সময়সীমা থাকা উচিত। সময়ের মধ্যে যেন আলোচনা শেষ হয়। নইলে বাংলার গরীব মানুষ দীর্ঘ সময় ধরে বঞ্চিত হচ্ছে। জবাবে প্রধানমন্ত্রী জানিয়েছেন, সময় বেঁধে সমাধানের পথ খোঁজা হবে। এখন পর্যন্ত কেন্দ্রীয় সরকারের কাছে আমাদের পাওনা ১ লাখ ১৬ হাজার কোটি রুপি।

 

এরপরেই মমতা বলেন, ইন্ডিয়া জোটের প্রধান কে হবে এ বিষয়ে গতকাল ইন্ডিয়া জোটের বৈঠকে আলোচনা হয়েছে। একজনকে তো নাম প্রস্তাব করতেই হবে। আমি সেই নামটা প্রস্তাব করেছি এবং আমাকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সমর্থন করেছেন।

মমতার এই প্রস্তাবে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার কোনো ধরনের ক্ষোভ প্রকাশ করেছেন কি না প্রশ্ন করলে মুখ্যমন্ত্রী অকপটে উত্তর দেন, আমার কাছে এমন কোনো খবর নেই।