ফিলিস্তিন সমর্থনে আইসিসির শাস্তির মুখে খাজা

ফিলিস্তিন সমর্থনে আইসিসির শাস্তির মুখে খাজা

উসমান খাজা

ফিলিস্তিনিদের সমর্থনে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে বাহুতে কালো আর্মব্যান্ড পরে নেমেছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। এবার এই অজি ক্রিকেটারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে আইসিসি। অনুমতি ছাড়া হাতে কালো আর্মব্যান্ড পরার কারণে খাজার বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ এনেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এর আগে অনুশীলনে তিনি জুতোয় ‘সবার জীবনের মূল্য সমান’ ও ‘স্বাধীনতা মানবাধিকার’ বার্তা লিখেছিলেন। ওই জুতো পরে তিনি পার্থ টেস্ট খেলতে চেয়েছিলেন। কিন্তু আইসিসি তাকে সতর্ক করেছিল। পরে খাজা বিশেষ বার্তা লেখা জুতো না পরলেও বাহুতে কালো ব্যাচ পরেছিলেন। সেটাও আইসিসির থেকে পূর্ব অনুমতি ব্যতিত। সেজন্য তাকে সতর্ক করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

আইসিসির এক মূখপাত্র ক্রিকইনফোকে বলেছেন, পোশাক বা ক্রীড়া উপকরণ সংক্রান্ত আইসিসির ‘এফ’ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে উসমান খাজার বিরুদ্ধে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে খাজা একটি ব্যক্তিগত বার্তা দিতে চেয়েছিলেন। ব্যক্তিগত কোন বার্তা দিতে চাইলে আইসিসির অনুমোদন নিতে হয়। তিনি তা নেননি।

বুধবার পর্যন্ত খাজার বিরুদ্ধে সাজার ঘোষণা আসতে পারে এমন খবর পায়নি ক্রিকইনফো। সেজন্য পাকিস্তানের বিপক্ষে বক্সিং ডে টেস্টে অনিশ্চিত নন তিনি। তবে পরবর্তীতে আইসিসির ধারা ভঙ্গ করলে তাকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে। এছাড়া ১২ মাসের মধ্যে চারটি ডি মেরিট পয়েন্ট পেলে ম্যাচ নিষেধাজ্ঞায় পড়তে পারেন।

আইসিসির আইনে বিষয়টি নিয়ে বলা আছে, ম্যাচ অফিসিয়াল বা খেলোয়াড় আইসিসির অনুমোদন ছাড়া পোশাক কিংবা ক্রীড়া সামগ্রীতে কোন লেখা, প্রতীক, গ্রাফিতি, গ্রাফিক্স করা বার্তা, ছবি বা অন্য কোন প্রদর্শন করতে পারবেন না। কোন বার্তা প্রদর্শন করতে হলে আইসিসি পরিচালনা বিভাগ থেকে অনুমতি নিতে হবে। তবে কোনভাবেই রাজনৈতিক, ধর্মীয় বা বর্ণ সম্পর্কিত বার্তা অনুমোদন দেওয়া হবে না।