রুশ কূটনীতিককে তলব করে যা বলল ইরান

রুশ কূটনীতিককে তলব করে যা বলল ইরান

ফাইল ছবি

পারস্য উপসাগরে অবস্থিত ইরানের তিনটি দ্বীপের মালিকানা প্রশ্নে কয়েকটি আরব দেশের সঙ্গে রাশিয়া সুর মেলানোয় তেহরানে নিযুক্ত রুশ চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করেছে ইরান। 

গতকাল শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পারস্য উপসাগর বিষয়ক মহাপরিচালক রুশ কূটনীতিককে তার দপ্তরে তলব করেন।

পারস্য উপসাগরে অবস্থিত তিনটি দ্বীপ আবু মূসা, গ্রেটার তুম্ব ও লেসার তুম্বের মালিকানা প্রশ্নে কয়েকটি আরব দেশ ও রাশিয়া সম্প্রতি একটি যৌথ বিবৃতি প্রকাশ করে। বৃহস্পতিবার মরক্কোয় আরব-রাশিয়া সহযোগিতা ফোরামের ৬ষ্ঠ বৈঠক থেকে প্রকাশিত যৌথ বিবৃতিতে পারস্য উপসাগরের ওই তিন দ্বীপের ওপর সংযুক্ত আরব আমিরাতের মালিকানা দাবি করা হয়।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ‘তীব্র প্রতিবাদ’ জানিয়ে রুশ চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে বলেন, রাশিয়া বেশ কিছুদিন ধরেই ওই তিন দ্বীপের মালিকানা প্রশ্নে আরব দেশগুলোর ভিত্তিহীন অভিযোগকে সমর্থন দিয়ে আসছে যা তেহরানের কাছে গ্রহণযোগ্য নয়।

ইরানের এই কর্মকর্তা রুশ কূটনীতিককে একথা স্মরণ করিয়ে দেন যে, দ্বিপক্ষীয় সম্পর্ক রক্ষা করার ক্ষেত্রে পরস্পরের জাতীয় সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান থাকতে হয়। এ সময় রুশ চার্জ দ্যা অ্যাফেয়ার্স ইরানের তীব্র প্রতিবাদের কথা মস্কোকে অবিলম্বে জানিয়ে দেবেন বলে প্রতিশ্রুতি দেন।

প্রতিবাদে দাবি করা হয়, পারস্য উপসাগরে অবস্থিত তিনটি দ্বীপ আবু মূসা, গ্রেটার তুম্ব ও লেসার তুম্ব ঐতিহাসিকভাবে ইরানের অংশ। বিভিন্ন ঐতিহাসিক দলিলে সুস্পষ্টভাবে ওই তিন দ্বীপকে ইরানের অংশ বলে বিবেচনা করা হয়েছে। কিন্তু সংযুক্ত আরব আমিরাত কয়েক দশক ধরে দ্বীপগুলোকে নিজের বলে দাবি করে আসছে।

১৯২১ সালে পারস্য উপসাগরের ওই তিন দ্বীপ ব্রিটিশ সেনারা দখল করে নেয়। কিন্তু ১৯৭১ সালের ৩০ নভেম্বর ব্রিটিশ বাহিনী পারস্য উপসাগরীয় এলাকা ত্যাগ করার পর এবং আনুষ্ঠানিকভাবে সংযুক্ত আরব আমিরাত নামক রাষ্ট্র ঘোষিত হওয়ার দু’দিন আগে দ্বীপগুলোর ওপর ইরানের মালিকানা পুনঃপ্রতিষ্ঠিত হয়।