নারায়ণগঞ্জে আচরণবিধি লঙ্ঘনে এগিয়ে বর্তমান এমপিরা

নারায়ণগঞ্জে আচরণবিধি লঙ্ঘনে এগিয়ে বর্তমান এমপিরা

ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া নারায়ণগঞ্জের পাঁচটি আসনের প্রার্থীরা মানছেন না নির্বাচনী আচরণবিধি। ক্ষমতাসীন দলের প্রার্থীসহ জাতীয় পার্টির প্রার্থীও ভেঙেছেন আচরণবিধি। এ ছাড়া আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে এমপি প্রার্থীর স্ত্রী সরকারি কর্মকর্তাকে তলব করা হয়েছে। ইতোমধ্যে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করার অপরাধে চার প্রার্থীসহ তাদের অনুসারী ১৫ জনকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। এই তালিকায় আছেন বর্তমান তিন সংসদ সদস্য। অন্যরা কমিটির কাছে প্রতিনিধির মাধ্যমে কিংবা নিজে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিয়ে পার পেলেও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় নারায়ণগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে চিঠি দিয়ে সতর্ক করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নোটিশে বলা হয়, গত ২৯ নভেম্বর দুপুরে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী গোলাম দস্তগীর গাজী সশস্ত্র কর্মীসহ মিছিল নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন, যা নির্বাচনী আচরণবিধির ৬(ঘ), ৮(ক) ও (খ), ১১(ঘ) এবং ১২ এর গুরুতর লঙ্ঘন। সশরীরে কিংবা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

পরে ১ ডিসেম্বর প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দিলেও অনুসন্ধান কমিটির তদন্তে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হওয়ায় ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে ‘ভবিষ্যতে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন করার শর্তে’ সতর্ক করা হয় বস্ত্র ও পাটমন্ত্রীকে।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় বিচারকদের নিয়ে গঠিত নির্বাচনী অনুসন্ধান কমিটি নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান ও নারায়ণগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকাকে কারণ দর্শানোর নোটিশ দেয়। গত ২ ডিসেম্বর তাদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। নারায়ণগঞ্জ-৪ আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীব ও নারায়ণগঞ্জ-৩ আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি সিনিয়র সহকারী জজ মোহসিনা ইসলাম যথাক্রমে শামীম ওসমান ও লিয়াকত হোসেন খোকাকে কারণ দর্শানোর নোটিশ পাঠান।

এ ছাড়া শামীম ওসমানের অনুসারী এক যুবলীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হলে তিনি সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেন।

প্রচারণার সময় আচরণবিধি লঙ্ঘন করে কয়েক হাজার নেতাকর্মী নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শতাধিক মোটরসাইকেল নিয়ে মিছিল করার অপরাধে নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী আব্দুল্লাহ আল কায়সার হাসনাত এবং উপজেলা চেয়ারম্যানসহ ১০ জনপ্রতিনিধিকে কারণ দর্শানোর নোটিশ দেয় বিচারকদের নিয়ে গঠিত নির্বাচন অনুসন্ধান কমিটি। গত ২০ ডিসেম্বর আসনটিতে দায়িত্বপ্রাপ্ত নির্বাচন অনুসন্ধান কমিটির সভাপতি জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র সহকারী জজ মোহসিনা ইসলাম নোটিশটি ইসু করেন। নৌকার প্রার্থীকে পাঠানো নোটিশে বলা হয়, গত ১৯ ডিসেম্বর তিনি শতাধিক মোটরসাইকেলসহ হাজারো নেতাকর্মী নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মিছিল করেন, যা যান চলাচলে বিঘœ ঘটায়। প্রার্থীর এ আচরণ জাতীয় সংসদ নির্বাচন আচরণবিধির ৬(ঘ) ও ৮(ক) সুস্পষ্ট লঙ্ঘন।

কারণ দর্শানোর নোটিশ দেয়া হয় সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান সামসুল ইসলাম ভূঁইয়া, ভাইস-চেয়ারম্যান বাবুল হোসেন, পিরোজপুর ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান মাসুম, বৈদ্যেরবাজার ইউপি চেয়ারম্যান আলামিন সরকার, সনমান্দি ইউপি চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, সাদিপুর ইউপি চেয়ারম্যান আবদুর রশিদ মোল্লা, কাঁচপুর ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন, জামপুর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির ভূঁইয়া, বারদী ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান, মোগরাপাড়া ইউপি চেয়ারম্যান আরিফ মাসুদ ও জামপুর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির ভূঁইয়া।

তবে মনোনয়নপত্র জমা দেয়ার সময় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ থাকলেও নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রার্থী নজরুল ইসলাম বাবু ও নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা শাহজাহান ভূঁইয়ার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি বলে দাবি করছেন তাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।

নজরুল ইসলাম বাবু মনোনয়নপত্র জমা দেয়ার সময় তারা অনুসারী দলীয় নেতাকর্মীদের নিয়ে মিছিল ও শোডাউন করেছেন। এ সময় আওয়ামী লীগের এই সংসদ সদস্যের সাথে মনোনয়নপত্র জমা দেয়ার সময় দেখা গেছে উপজেলা প্রকৌশলী মো: আরিফুর রহমানকে। যদিও নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী কোনো প্রার্থী মনোনয়ন জমা দেয়ার সময় মিছিল বা শোডাউন করতে পারেন না। এ ছাড়া বিধিমালার ১৪ এর ১ ধারা অনুযায়ী কোনো সরকারি কর্মকর্তা কোনো প্রার্থীর নির্বাচনী কর্মকাণ্ডে যুক্ত হতে পারবেন না। এ ছাড়া নজরুল ইসলাম বাবুর পক্ষে প্রচারণায় অংশ নিয়েছেন তার স্ত্রী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা: সায়মা আফরোজ ইভা। যদিও দুই সরকারি কর্মকর্তার মধ্যে এমপি প্রার্থীর স্ত্রীকে তলব করার খবর পাওয়া গেছে।

রূপগঞ্জে আচরণবিধি ভঙ্গ করে মনোনয়নপত্র জমা দেয়ার সময় বিপুল অনুসারী নিয়ে মিছিল করেছেন নারায়ণগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ্জাহান ভূঁইয়া। উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করা এই নেতা মনোনয়নপত্র জমা দেয়ার আগে উপজেলার মঠেরঘাট থেকে উপজেলা পরিষদ পর্যন্ত হাজারো নেতাকর্মী নিয়ে মিছিল করেন। এ সময় তার অনুসারীরা বাদ্যযন্ত্র বাজিয়ে তার পক্ষে সেøাগান দেয়। মিছিলের কারণে উপজেলা কার্যালয়ের সামনের সড়কটিতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

ক্ষমতাসীন দলের প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। তারা বলছেন শুধু শোকজের মধ্যে শেষ হলে হবে না আরো কঠোর হতে হবে নির্বাচন কমিশনকে।