অভিনেতা আব্দুল কাদেরকে হারানোর তিন বছর

অভিনেতা আব্দুল কাদেরকে হারানোর তিন বছর

ছবি: সংগৃহীত

টিভি ও মঞ্চ নাটকের তুখোড় একজন অভিনেতা ছিলেন আব্দুল কাদের। বহু নাটকে তিনি দর্শক হাসিয়েছেন। কাজ করেছেন ‘রং নাম্বার’ ও ‘ভালোবাসা জিন্দাবাদ’ নামে দুটি সিনেমায়ও। অভিনয়ের স্বীকৃতি হিসেবে পেয়েছেন টেনাশিনাস পুরস্কার, মহানগরী সংস্কৃত গোষ্ঠী পুরস্কার, জাদুকর পিসি সরকার পুরস্কার ও টেলিভিশন শ্রোতা ফোরাম পুরস্কার।

আব্দুল কাদের দেশের তুমুল জনপ্রিয় টিভি ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নিয়মিত একজন শিল্পী ছিলেন। পাশাপাশি কাজ করতেন একটি করপোরেট প্রতিষ্ঠানের শীর্ষ পদে।

গুণী এই মানুষটিকে হারানোর তিন বছর হয়ে গেল। ২০২০ সালের ২৬ ডিসেম্বর সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আব্দুল কাদের। তিনি মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত ছিলেন, যেটা চতুর্থ স্টেজে ছিল।

পাশাপাশি করোনায়ও আক্রান্ত হয়েছিলেন প্রয়াত এই অবিনেতা। ভর্তি ছিলেন করোনা ইউনিটে। ২৪ ডিসেম্বর রাত ১২টার দিকে হঠাৎই তার শারীরিক অবস্থার অবনতি হয়। পরে করোনা ইউনিট থেকে তাকে আইসিইউতে নেওয়া হয়। ২৬ ডিসেম্বর সেখানেই তিনি মারা যান।

মৃত্যুর আগে আব্দুল কাদের দীর্ঘদিন ধরে শারীরিক নানা জটিলতায় ভুগছিলেন। দেশের একাধিক হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করানোর পরও কোনো রোগ ধরা পড়ছিল না। শেষমেশ সিটি স্ক্যান করালে তার টিউমার ধরা পড়ে।

এরপর ২০২০ সালের ৮ ডিসেম্বর তাকে ভারতের চেন্নাইয়ের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, অভিনেতা ক্যানসারে আক্রান্ত। তবে কাদেরের অবস্থা সংকটাপন্ন থাকায় সে সময় চিকিৎসকরা তাকে কেমোথেরাপি দেননি।

এরপর পারিবারিক সিদ্ধান্তে চেন্নাই থেকে তাকে দেশে ফিরিয়ে আনা হয়। ভর্তি করা হয় এভারকেয়ার হাসপাতালে। সেখানে পরদিন তার করোনা ধরা পড়ে। এর মধ্যে আবার ছড়িয়ে পড়ে অভিনেতার মৃত্যুর খবর। কিন্তু খবরটি পরে গুজব বলে প্রমাণিত হয়। এর কদিন না যেতে সত্যি সত্যি তিনি চলে যান না ফেরার দেশে।

১৯৯৩ সালে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক নাটকে ‘বদি’ চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান আব্দুল কাদের। নাটকটি রচনা করেছিলেন প্রয়াত কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। পরিচালনা করেছিলেন মো. বরকতুল্লাহ।

ওই ধারাবাহিকে আব্দুল কাদেরকে দেখা যায় তিন সদস্যের মাস্তান দলের বস বাকের ভাইয়ের সহকারীর চরিত্রে। যে কিনা বাকের ভাইয়ের কথায় ওঠে-বসে।

এরপর আর পেছনে তাকাতে হয়নি। পরবর্তীতে হুমায়ূন আহমেদ রচিত ও পরিচালিত আরও বেশ কিছু নাটকে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেন আব্দুল কাদের। পাশাপাশি অভিনয় করেন অন্যান্য পরিচালকদের বহু নাটকে।

এছাড়া আব্দুল কাদের দেশের সবচেয়ে জনপ্রিয় টিভি ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নিয়মিত শিল্পী ছিলেন। তিনি অভিনয় করেছেন বড় পর্দায়ও। ২০০৪ সালে রিয়াজ ও শ্রাবন্তী অভিনীত ‘রং নাম্বার’সহ দুটি ছবিতে তাকে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে।