কঙ্গোর মধ্যাঞ্চলে বন্যায় একই পরিবারের ১০ জনসহ নিহত ২২

কঙ্গোর মধ্যাঞ্চলে বন্যায় একই পরিবারের ১০ জনসহ নিহত ২২

কঙ্গোর মধ্যাঞ্চলে বন্যায় একই পরিবারের ১০ জনসহ নিহত ২২

কঙ্গোর মধ্যাঞ্চলে ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় একই পরিবারের ১০ জনসহ কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) প্রদেশের গভর্নর জন কাবেয়া বলেন, কাসাই মধ্য প্রদেশের কানাঙ্গা জেলায় ঘণ্টাব্যাপী বৃষ্টিতে অনেক বাড়িঘর ও স্থাপনা ধ্বংস হয়ে গেছে। জীবিতদের সন্ধানে উদ্ধার প্রচেষ্টা জোরদার করা হয়েছে। প্রাথমিকভাবে ১৭ জনের মৃত্যুর পাশাপাশি মঙ্গলবার আরও ৫ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।কাবেয়া বলেন, ‘বিকুকুতে দেয়াল ধসে একই পরিবারের ১০ জনের সবাই নিহত হয়েছেন।’

বেসরকারি সংস্থা দ্য হ্যান্ড ইন হ্যান্ড ফর ইন্টিগ্রাল ডেভেলপমেন্টের কান্ট্রি ডিরেক্টর নাথালি কাম্বালা জানান, বন্যার কারণে উল্লেখযোগ্য বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে।ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা কঙ্গোর কিছু অংশে, বিশেষত প্রত্যন্ত অঞ্চলে ঘন ঘন ঘটে থাকে। মে মাসে পূর্ব কঙ্গোর দক্ষিণ কিভু প্রদেশে রাতভর ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ৪০০ জনেরও বেশি মানুষ মারা যায়।

কাবেয়া বলেন, সর্বশেষ বন্যায় ক্ষতিগ্রস্থ কাঠামোগুলির মধ্যে রয়েছে কানাঙ্গার হায়ার ইনস্টিটিউট অব টেকনোলজি, পাশাপাশি একটি গির্জা এবং একটি প্রধান সড়ক, যা বিচ্ছিন্ন হয়ে গেছে। জাতীয় সরকারের কাছ থেকে জরুরি ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হবে।কঙ্গোর পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধসে অন্তত ৪ জন নিহত ও অন্তত ২০ জন নিখোঁজ হয়েছেন।

সূত্র : ইউএনবি